জলবায়ু পরিবর্তন ইস্যুতে নিউইয়র্কে বিক্ষোভ, গ্রেফতার ৬৭

জলবায়ু পরিবর্তন ইস্যুতে নিউইয়র্কে বিক্ষোভ, গ্রেফতার ৬৭

জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা নিয়ে যথাযথ সংবাদ প্রকাশ না করার অভিযোগ তুলে এর নিন্দা এবং প্রতিবাদ জানাতে আসা ৬৭ জনকে গ্রেফতার করেছে নিউইয়র্কের পুলিশ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির মিডটাউনে ব্রায়ান্ট পার্ক থেকে বিক্ষোভ-মিছিল সহকারে রবিবার বিকালে তারা নিউইয়র্ক টাইমস অফিসের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে তারা নিউইয়র্ক টাইমস পত্রিকার অফিসের সামনের রাস্তায় শুয়ে পড়েছিলেন। এভাবে রাস্তায় যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টির অভিযোগ তুলে সেখানে থেকে মোট ৬৭ জনকে নিকটস্থ পুলিশ স্টেশনের হাজতে নেয়ার কথা স্বীকার করেছে কর্তৃপক্ষ।

এ কর্মসূচির আয়োজন করে মানবাধিকার সংস্থা ‘এক্সিনশন রিবিলিয়ন এওয়াইসি’(Extinction Rebellion NYC)। এর মুখপাত্র ইভ মুশের (Eve Mosher) বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়েও ভয়াবহ পরিস্থিতি ধেয়ে আসছে গোটা বিশ্বে। যা থেকে কেউই রক্ষা পাবো না। এমন একটি সংকট জেনেও নিউইয়র্ক টাইমস-সহ প্রধান প্রধান গণমাধ্যমগুলো জনসচেতনতা তৈরির জন্যে প্রথম পাতা কিংবা মাঝের পাতায় কোন সংবাদ, প্রবন্ধ-নিবন্ধ তেমনভাবে প্রকাশ বা প্রচার করছে না। বিক্ষোভ থেকে গণমাধ্যমগুলোকে ডোনাল্ড ট্রাম্পের মত বড় বড় ব্যবসায়ীর স্বার্থ রক্ষার বাহন হিসেবেও অভিযোগ করা হয়।

মানবতার কথা বললেও সত্যিকার অর্থে তারা কর্পোরেটগুলোর স্বার্থ র্সরক্ষণে রিপোর্টিং করে বলেও অভিযোগ করা হয়। এ ধরনের আরেকটি কর্মসূচি নিউইয়র্ক সিটি হলের সামনে করা হবে বলেও ম্যানহাটান ক্রিমিনাল কোর্ট থেকে জামিনে মুক্তি পাওয়া লোকজন জানান। সিটি কাউন্সিল যাতে জলবায়ু পরিবর্তনের ইস্যুকে ‘ক্লাইমেট ইমার্জেন্সি’ অভিহিত করে অবিলম্বে একটি বিল পাশ করে, সে দাবিতে ওই কর্মসূচি পালন করা হবে।

এমজে/