গোরক্ষকদের হামলা: নিহত মুসলমানকেই দায়ী করল ভারতীয় পুলিশ

গোরক্ষকদের হামলা: নিহত মুসলমানকেই দায়ী করল ভারতীয় পুলিশ

২০১৭ সালে গোরক্ষকেরা পিটিয়ে খুন করে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানের দুধ ব্যবসায়ী পহলু খানকে। সে সময় আহত করা হয় তার দুই সন্তানকে। এবার সেই ঘটনায় উল্টো তাদেরকেই অভিযুক্ত করে চার্জশিট দিল ভারতীয় পুলিশ।

শুধুমাত্র পহলু খানই নন, চার্জশিটে নাম রয়েছে তার দুই ছেলে আরিফ খান ও ইরশাদ খান এবং পিকআপ ট্রাকের চালকেরও।

২০১৭ সালের এপ্রিলে জয়পুরের একটি পশুহাট থেকে গরু কিনে বাড়ি ফিরছিলেন ৫৫ বছরের পহলু খান। সঙ্গে ছিলেন তার দুই ছেলে আরিফ ও ইরশাদ। পথিমধ্যে তাদের গাড়ি থামায় তথাকথিত গোরক্ষকেরা। গরু পাচারের অভিযোগ চলে বেধড়ক মারধর। গরু কেনার রসিদ দেখিয়েও কোনও লাভ হয়নি।

মারধরের পর আহত অবস্থায় পহলু খানকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই মারা যান তিনি। গুরুতর আহত হন তার দুই ছেলেও। রাজস্থান পুলিশ সে সময় দু’টি এফআইআর দায়ের করে। প্রথম এফআইআরে আট জনের বিরুদ্ধে পহলুকে মারধরের অভিযোগ আনা হয়।

দ্বিতীয় এফআইআরে অভিযোগ করা হয়, জেলা প্রশাসকের বিনা অনুমতিতে পহলু ও তার দুই ছেলে গরু পাচার করছিলেন। তবে ওই আট অভিযুক্তই পরে জামিন পেয়ে যায়। ওই ঘটনায় দেশে-বিদেশে সাড়া পড়ে যায়। গোরক্ষকদের তাণ্ডবের বিরুদ্ধে মুখ খোলে কংগ্রেস-সহ অন্য বিরোধী দল।

গত বছরের ডিসেম্বরে এই চার্জশিট তৈরি করা হয়েছিল। তবে রাজস্থানে কংগ্রেস সরকার গঠনের পর চলতি বছরের ২৯ মে বেহররের একটি আদালতের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে তা পেশ করা হয়।

এই ঘটনায় চার্জশিট পাওয়ার খবরে হতবাক পহলু খানের পরিবার। পহলুর ছেলে ইরশাদ জানিয়েছেন, কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পর তারা ভেবেছিলেন অবস্থার পরিবর্তন হবে। কিন্তু তা হয়নি। বরং হত্যাকারীদের মুক্তি দিয়ে উল্টো তাদের বিরুদ্ধেই অভিযোগ আনা হয়েছে।

এআইএমআইএম এর নেতা আসাদুদ্দিন ওয়াইসির মনে করেন, ক্ষমতায় আসা কংগ্রেস আসলে বিজেপির হুবহু প্রতিরূপ মাত্র। সূত্র: আনন্দবাজার।

এমআই