১১ দেশের শরণার্থীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

১১ দেশের শরণার্থীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

নিউইয়র্ক, ৩০ জানুয়ারি (জাস্ট নিউজ) : এগারোটি দেশের শরণার্থীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের শরণার্থী বিষয়ক নীতি পর্যালোচনার সময় অক্টোবরে এ দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। তবে কোন ১১টি দেশের শরণার্থীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে তা স্পষ্ট করে জানানো হয় নি। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

বলা হয়েছে, উচ্চ মাত্রায় ঝুঁকিযুক্ত ১১ টি দেশের শরণার্থীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা সোমবার দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে যারা নতুন করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চান তাদের ক্ষেত্রে আগের চেয়ে অনেক বেশি কড়াকড়ি আরোপ করা হবে।

যে এগারটি দেশের শরণার্থীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে বলে ঘোষণা দেয়া হয়েছে তার মধ্যে ১০টি রয়েছে মুসলিম প্রধান দেশ এবং অন্যটি হলো উত্তর কোরিয়া। শরণার্থী বিষয়ক গ্রুপগুলো বলছে, এ দেশগুলো হলো মিশর, ইরান, ইরাক, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া ও ইয়েমেন।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি করিসজেন নেইলসেন বলেছেন, কোন সমস্ত মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে তা জানা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমরা অধিকতর কঠোরতা নিয়েছি। এর ফলে দুষ্টচক্রের মানুষ আমাদের শরণার্থী কর্মসূচির অধীনে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। এর মাধ্যমে আমরা দেশকে সুরক্ষিত রাখবো।

ওদিকে প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, নিরাপত্তা নিশ্চিত করতে যে বাড়তি ব্যবস্থা নেয়া হয়েছে তাতে ছিল ১১ টি দেশ। মুসলিমদের টার্গেট করে এ ব্যবস্থা নেয়া হয় নি। তিনি বলেন, ধর্ম নিয়ে আমাদের প্রশাসনের কোনো কিছু করার নেই।

(জাস্ট নিউজ/ওটি/১৫৪০ঘ.)