নেপালের বন্যা পরিস্থিতির অবনতি, মৃতের সংখ্যা বেড়ে ১০৮

নেপালের বন্যা পরিস্থিতির অবনতি, মৃতের সংখ্যা বেড়ে ১০৮

গত দুই সপ্তাহ ধরে নেপালে প্রবল বর্ষণের জেরে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। প্রবল বর্ষণের জেরে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১০৮ জন। পাশাপাশি ৩৩ জন মানুষ এখনও নিখোঁজ। আহত শতাধিক হাসপাতালে চিকিৎসাধীন।

নেপাল সরকার জানিয়েছে, হিমালয়ের কোলে অবস্থিত দেশটির ৭০টি জেলার মধ্যে দক্ষিণের অন্তত ৩৫টি জেলায় বন্যার সবথেকে বেশি প্রভাব পড়েছে। ক্ষতিগ্রস্ত অন্তত ১০,৩৮৫টি পরিবার। চলছে উদ্ধার কাজও। গত বৃহস্পতিবার থেকে নাগাড়ে ভারী বর্ষণের কারণে দেশটির বহু এলাকা এখন জলের তলায়। সেইসঙ্গে চলছে ব্যাপক ভূমিধস।

আর এই জোড়া বিপর্যয়ে প্রতি মুহূর্তে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। টানা প্রবল বর্ষণের জেরে নেপালের জনজীবন দারুনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ত্রাণ ও উদ্ধার কাজে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীকে নামানো হয়েছে। নেপালের বিভিন্ন প্রান্ত থেকে এখনও পর্যন্ত ১,৩৪২ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এরমধ্যে কেবলমাত্র রাজধানী কাঠমান্ডু থেকে ৩৫৪ জনকে উদ্ধার করেছেন সেনাবাহিনীর সদস্যরা।

আপাতত বৃষ্টি থেকে পরিত্রাণের কোনও সম্ভাবনা নেই বলে নেপালের আবহাওয়া দফতর জানিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অধিকাংশ অংশে আগামী ২-৩ দিন তুমুল বৃষ্টিপাত হবে। সেক্ষেত্রে পরিস্থিতির আরও অবনতি হওয়ার সম্ভাবনা প্রবল।

এমজে/