ইমানুয়েল ম্যাক্রনের ‘মূর্খতার’ জবাব দেওয়া হবে, ট্রাম্পের হুঁশিয়ারি

ইমানুয়েল ম্যাক্রনের ‘মূর্খতার’ জবাব দেওয়া হবে, ট্রাম্পের হুঁশিয়ারি

ফ্রান্স সরকার যুক্তরাষ্ট্রের বৃহৎ তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলোর ওপর শুল্ক আরোপের যে সিদ্ধান্ত নিয়েছে তার তীব্র সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি শুল্কারোপের এই ঘটনাকে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের ‘নির্বুদ্ধিতা’ হিসেবে আখ্যায়িত করে এর পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন।

ট্রাম্প শুক্রবার রাতে এক টুইটার বার্তায় লিখেছেন, “মার্কিন যুক্তরাষ্ট্র কঠোর পদক্ষেপের মাধ্যমে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের মূর্খতার জবাব দেবে।”

ওয়াশিংটন ফ্রান্সের কিছু পণ্যের ওপর শুল্কারোপ করবে বলেও ইঙ্গিত দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের হুমকি সত্ত্বেও ফ্রান্সের পার্লামেন্টে সম্প্রতি একটি বিল পাস হয়, যাতে বিদেশি আইটি কোম্পানিগুলোর ওপর তিন শতাংশ শুল্কারোপের সিদ্ধান্ত রয়েছে। প্রেসিডেন্ট ম্যাক্রন গত সপ্তাহে ওই বিলে স্বাক্ষর করে এটিকে আইনে পরিণত করেছেন।

বিলটিতে বলা হয়েছে, এই শুল্কারোপের ফলে ফ্রান্স চলতি বছর ৪০ কোটি ইউরো এবং আগামী বছর ৬৫ কোটি ইউরো আয় করতে পারবে। আমেরিকার যেসব আইটি কোম্পানি ফ্রান্সের এই আইনের আওতায় আসবে সেগুলোর মধ্যে উল্লেখযোগ হচ্ছে গুগল, ফেসবুক, অ্যামাজন ও অ্যাপেল।

ফ্রান্স সরকারের এ পদক্ষেপকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা বলে মনে করছেন পর্যবেক্ষকরা। কারণ, ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নভুক্ত বহু দেশ থেকে আমদানি করা পণ্যের ওপর শুল্কারোপ করে কার্যত ওইসব দেশের বিরুদ্ধে বাণিজ্যিক যুদ্ধ শুরু করেছেন।

এমজে/