কাশ্মিরে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার প্রবেশাধিকার চায় ওআইসি

কাশ্মিরে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার প্রবেশাধিকার চায় ওআইসি

জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল ও সেখানে চলমান উত্তেজনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে মুসলিম দেশগুলোর পারস্পরিক সহযোগিতামূলক সংস্থা-ওআইসি। সেখানকার মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে আন্তর্জাতিক সংস্থার প্রবেশাধিকার নিশ্চিত করতে ভারতের প্রতি দাবি জানিয়েছে তারা।

সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

ভারতের পদক্ষেপকে ‘অবৈধ ও একতরফা’ আখ্যা দিয়ে এর নিন্দা জানিয়েছে ওআইসি। জম্মু-কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যাছাই করতে স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন (আইপিএইচআরসি) ও অন্যান্য আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে সেখানে প্রবেশাধিকার দিতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানিয়েছে তারা।

সৌদি আরবের জেদ্দায় জরুরি বৈঠক শেষে দেওয়া এক বিবৃতিতে ওআইসি মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল-ওতাইমিন বলেন, জম্মু-কাশ্মিরের জনগণের আইনসম্মত অধিকার সুরক্ষা, বিশেষত জাতিগত আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষার বিষয়ে ওআইসির পূর্ণ সমর্থন রয়েছে।

এমআই