হামলার আশঙ্কায় ভারতের ১৯ বিমানবন্দরে সতর্কতা জারি

হামলার আশঙ্কায় ভারতের ১৯ বিমানবন্দরে সতর্কতা জারি

জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তথা ৩৭০ ধারা বাতিলের পরে ভারত ও পাকিস্তানের উত্তেজনার পারদ চরমে উঠেছে। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়াকে দেশে ফেরত যাওয়ার নির্দেশ দিয়েছে ইমরান খান সরকার।

অন্যদিকে ভারতের গোয়েন্দা সূত্র জানাচ্ছে, যে কোনও মুহূর্তে হামলা চালাতে পারে জঙ্গি সংগঠনগুলো। এমনকি এ খবর মিলেছে, স্বাধীনতা দিবসের আগেই বড়সড় নাশকতা চালানোর প্রস্তুতি নিচ্ছে। নিরাপত্তা আঁটসাঁট করতে ভারতের ১৯টি বিমানবন্দরে চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে। খবর দ্য ওয়াল এর।

ভারতের বিমান মন্ত্রণালযয়ের অধীনে থাকা ‘দ্য বুরো অব সিভিল এভিয়েশন সিকিউরিটি’ (বিসিএএস) প্রতিটি রাজ্যের পুলিশ, সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ) এবং প্রতিটি বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাগুলোকে সতর্ক করেছে। নজরে রয়েছে ভারতের মেট্রো শহরগুলোর ১৯টি বিমানবন্দর। কেন্দ্রের ওই নির্দেশিকায় শুধুমাত্র বিমানবন্দরই নয়, সতর্ক করা হয়েছে বিমান ঘাঁটি, এয়ারস্ট্রিপ, এয়ারফিল্ড, হেলিপ্যাড, ফ্লাইং স্কুল ও বিমান প্রশিক্ষণ কেন্দ্রগুলোকেও।

বিশেষ সতর্কতা হিসেবে নিরাপত্তা সংস্থাগুলোকে মেনে চলতে বলা হয়েছে ২০টি পদ্ধতি। পরবর্তী নোটিস জারির আগে পর্যন্ত এই বিশেষ পদ্ধতিগুলি মেনে চলার নির্দেশও দেওয়া হয়েছে। বিমানবন্দরের প্রতিটি প্রবেশ পথেও বাড়ানো হচ্ছে নিরাপত্তা। প্রবেশ পথে যাতে কোনও গাড়ি দাঁড়াতে না পারে, নির্দেশে তা-ও বলা হয়েছে।

বিমানবন্দরের পার্কিং লটে দাঁড়ানো গাড়িগুলোকে যেতে হবে আরও কড়া চেকিংয়ের মধ্যে। বিমানে ওঠার আগে যাত্রী ও তাদের হ্যান্ডব্যাগগুলোকে যে যে পরীক্ষার মাধ্যমে যেতে হয়, তার মাত্রাও বাড়ানো হয়েছে। বিমানবন্দরে যাত্রীদের সঙ্গে দেখা করতে আসা ব্যক্তিরা যে জায়গায় দাঁড়ান, সেখানকার নিরাপত্তাও বাড়ানো হচ্ছে। শুধু যাত্রিবাহী বিমানই নয়, প্যারাগ্লাইডার, ইউএএস (আনম্যানড এরিয়াল সিস্টেমস), ড্রোন, হট এয়ার বেলুন, পাওয়ার হ্যাং গ্লাইডারের মতো অপ্রচলিত আকাশযানের নিরাপত্তাও বাড়াতে বলা হয়েছে।

এমআই