সু চির বাড়িতে বোমা হামলা

সু চির বাড়িতে বোমা হামলা

নেপিদ, ১ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা ও ডি ফ্যাক্টো সরকারের নেতা অং সান সু চির ইয়াঙ্গুনের বাড়িতে পেট্রোল বোমা ছোঁড়া হয়েছে।

দেশটির সরকারের মুখপাত্র জাউ তাই ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বৃহস্পতিবার চালানো ওই হামলার সময়ে বাড়িতে ছিলেন না সু চি। হামলায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি বলেও জানান তিনি। তবে এ ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।

ইয়াঙ্গুনে একটি লেকের পাশেই মিয়ানমারের ডি-ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা সু চির বসবাস। জান্তা সরকারের শাসনামলে সুদীর্ঘ গৃহবন্দিত্বের কালে এই বাড়িতেই ছিলেন তিনি। মিয়ানমারের সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের কাছে তাই বাড়িটি গণতন্ত্রের প্রতিক হয়ে উঠেছে সু চির ইয়াঙ্গুনের বাড়িটি।

মিয়ানমার সরকারের মুখপাত্র জাও তাই বলেন, বৃহস্পতিবার ওই বাড়ি লক্ষ্য করে প্রেট্রোল বোমা ছুঁড়ে মারা হয়েছে। তবে তাতে বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

সম্প্রতি রোহিঙ্গা ইস্যুতে বলিষ্ঠ ভূমিকা রাখতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে পড়েছেন সু চি। ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। মিয়ানমারে সংখ্যাগুরু বৌদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে নিয়ে তারা রোহিঙ্গাদের ওপর খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগ চালান। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। বিভিন্ন মানবাধিকার সংগঠন এ ঘটনায় খুঁজে পেয়েছে মানবতাবিরোধী অপরাধের আলামত। গোটা সময় ধরেই এসব প্রশ্নে নীরব ছিলেন সু চি।

(জাস্ট নিউজ/ওটি/১৫৩৯ঘ.)