কাশ্মীরের বিক্ষোভের সেই ভিডিও - যা 'হয়নি' বলে দাবি করছে ভারত

কাশ্মীরের বিক্ষোভের সেই ভিডিও - যা 'হয়নি' বলে দাবি করছে ভারত

ভারতশাসিত কাশ্মীরের স্বায়ত্বশাসিত মর্যাদা বাতিলের প্রতিবাদে রাজধানী শ্রীনগরে শুক্রবার হাজার হাজার লোকের বিক্ষোভের ভিডিও ফুটেজ বিবিসি-র হাতে এসেছে, যদিও ভারত সরকার দাবি করছে যে ওই রকম কোনও বিক্ষোভ হয় নি।

বিবিসির সংবাদদাতা রিয়াজ মাসরুর শ্রীনগর থেকে এ ভিডিও পাঠিয়েছেন।

ভিডিওতে দেখা যায়, হাজার হাজার লোকের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে মুহুর্মূহু স্লোগান উঠছে। ওই বিক্ষোভে পুলিশ টিয়ারগ্যাস ও ছররা গুলিও নিক্ষেপ করে। ভিডিওতে গুলির শব্দ স্পষ্ট শোনা যাচ্ছে, আর দেখা যাচ্ছে বিক্ষোভকারীদের ছোটাছুটি।

বিক্ষোভকারীদের কারও হাতে কালো বা সবুজের ওপরে চাঁদতারা-আঁকা পতাকা, কারও হাতে 'উই ওয়ান্ট ফ্রীডম' লেখা পোস্টার। মানুষের গলাতেও শোনা যাচ্ছে স্বাধীনতার দাবীতে স্লোগান। কয়েকজন এ ভিডিওতে বলছেন তারা কাশ্মীরের স্বাধীনতা চান।

তবে ভারত সরকারের স্বরাষ্ট মন্ত্রক শনিবার টুইট করে জানায়, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে হাজার হাজার লোকের বিক্ষোভের যে খবর বেরিয়েছে তা ভুল এবং শ্রীনগর ও বারামুল্লায় কয়েকটি বিক্ষোভ হয়েছে যাতে জনা কুড়ির বেশী মানুষ ছিলেন না।

ভারতের সংবিধান থেকে কাশ্মীর রাজ্যের স্বায়ত্বশাসন দানকারী ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পর থেকে রাজ্যটি কার্যত অবরুদ্ধ এবং বিচ্ছিন্ন অবস্থায় আছে।