সামরিক সহযোগিতা বাড়াতে পাকিস্তান ও চীনের সেনাপ্রধানের বৈঠক

সামরিক সহযোগিতা বাড়াতে পাকিস্তান ও চীনের সেনাপ্রধানের বৈঠক

ভারত শাসিত কাশ্মিরে বিদ্যমান পরিস্থিতি ও উত্তেজনার পরিপ্রেক্ষিতে একে অপরের সাথে সামরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে বৈঠক করেছেন চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান জেনারেল সু কিলিয়াং এবং পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সোমবার চীন ও পাকিস্তানের দুই শীর্ষ সেনা কর্মকর্তা এই বৈঠক করেন।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর জানিয়েছে, জেনারেল কিলিয়াং পাকিস্তানের সেনা সদরদপ্তর পরিদর্শন করেছেন। এসময় চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান ও পাকিস্তানের সেনাপ্রধান একান্ত বৈঠক করেন এবং কাশ্মির পরিস্থিতির পাশাপাশি দ্বিপক্ষীয় সামরিক সম্পর্ক ও সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন।

এসময় পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার জন্য ও সর্বাত্মক সমর্থন দেয়ার জন্য চীনকে ধন্যবাদ জানান। বৈঠকে চীনের শীর্ষ এই সেনা কর্মকর্তা বলেন, পাকিস্তান হচ্ছে সময়ের পরিক্রমায় উত্তীর্ণ ও চীনের পরীক্ষিত বন্ধু।

আইএসপিআর আরো জানিয়েছে, বৈঠকের সময় দু'দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষর হয়। এর আওতায় পাকিস্তানকে সামরিক দিক দিয়ে আরও বেশি সক্ষম ও শক্তিশালী করে তোলার জন্য সহযোগিতা করবে চীন। এর আগে, চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান সু কিলিয়াং পাকিস্তানের সেনা সদরদপ্তরে পৌঁছলে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে ভারত শাসিত কাশ্মির সংকট নিয়ে যখন ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করে। এসময় ইসলামাবাদের প্রতি অকুণ্ঠ সমর্থন দিয়ে পাশে থাকে চীন। এছাড়া ভারত শাসিত কাশ্মির ইস্যুতে অনুষ্ঠিত জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকেও পাকিস্তানের প্রতি সমর্থন অব্যাহত রাখে বেইজিং।

এমআই