আমাজনে আতঙ্কে ১০ লাখ আদিবাসী

আমাজনে আতঙ্কে ১০ লাখ আদিবাসী

বিশ্বের বৃহত্তম চিরহরিৎ বন আমাজন আগুনে জ্বলছে। কয়েক সপ্তাহের অগ্নিকাণ্ডের নাটকীয় বৃদ্ধিতে ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত বনটি এখন অগ্নিকুণ্ড।

আগুনের শিখা ক্রমেই বড় হচ্ছে। ধোঁয়ার কুণ্ডলীতে দিনের বেলাতেও রাতের আঁধার নেমেছে ব্রাজিলের আকাশে। ভূমিদস্যু আর বনখেকো কাঠুরেদের দৌরাত্ম্যে আগুন ক্রমেই গহিন বনের সংরক্ষিত অঞ্চলের দিকে এগোচ্ছে।

এতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে ওই সব অঞ্চলে বসবাসকারী আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে। আমাজন নদীর অববাহিকায় প্রায় ১০ লাখ আদিবাসীর বাস।

তারা ভিন্ন ভিন্ন প্রায় ৪০০ গোষ্ঠীতে বিভক্ত। আগুন যতই তাদের কাছাকাছি চলে আসছে, তাদের ভয় ও উদ্বেগ ততই বাড়ছে। যেখানে তারা শত শত বছর ধরে বসবাস করছে, এই আগুন কেড়ে নিতে পারে তাদের সেই আবাস।

আদিবাসীরা ছাড়াও এই মুহূর্তে সবচেয়ে বড় বিপদের মুখে এই অঞ্চলে কোটি কোটি বছর ধরে টিকে থাকা উদ্ভিদ ও প্রাণীর প্রায় ৩০ লাখ প্রজাতি।

দক্ষিণ আমেরিকার ৯টি দেশজুড়ে আমাজন বিস্তৃত। চলতি বছর এ পর্যন্ত শুধু বনের ব্রাজিলের অংশেই ৮৩ হাজার বার আগুন লেগেছে। এই সংখ্যা গত বছরের চেয়ে প্রায় ৭৭ গুণ।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো সরকারের পরিবেশবিরোধী নীতির কারণে এবং সরকারের ছত্রচ্ছায়ায় এক শ্রেণির লোভী ব্যবসায়ী মূলত চাষাবাদ বা পশুপালনের জন্য হাজার হাজার কিলোমিটার বনভূমি উজাড়ের খেলায় মেতেছে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থার তথ্য মতে, বর্তমানে আমাজন অঞ্চলের আদিবাসী অধ্যুষিত অন্তত ১৪৮টি সংরক্ষিত ভূখণ্ড আগুনে পুড়ছে। বৃহস্পতিবার পারা রাজ্যের আলতামিরার বনে যখন আগুন জ্বলছে, তখন অদূরে বাও আদিবাসীদের সংরক্ষিত এলাকার কাছে কুরুয়া নদীতে একটি ছোট নৌকায় বিষণ্ণ মুখে বসে ছিলেন মিদজে কায়াপো।

চোখে-মুখে উদ্বেগের ছাপ নিয়ে বাও আদিবাসী গোষ্ঠীর এই নেতা বলেন, আগুন ক্রমেই আমাদের এলাকার দিকে আসছে। এখান থেকে মাত্র ১২ মাইল দূরেই জ্বলছে বন। আমাজনের পূর্বাঞ্চলে ব্রাজিলের মারানহাও রাজ্যের আদিবাসী সংরক্ষিত অঞ্চল আরারিবয়াতেও আগুন ছড়িয়ে পড়েছে। এই আরারিবয়ায় বাস করে আওয়া আদিবাসী গোষ্ঠী। বিশ্বের সর্বাধিক বিপন্ন এ গোষ্ঠীর সদস্য মাত্র ৮০ জন। শত শত বছর ধরে আমাজনের মহামূল্যবান প্রকৃতি ও পরিবেশের রক্ষকের ভূমিকা পালন করে আসছে এই আদিবাসী গোষ্ঠীগুলোই।

প্রকৃতি থেকে তারা কখনও প্রয়োজনের চেয়ে বেশি নেয় না। কোনো অপচয় করে না। বিপরীতে পরম মমতায় এর সম্পদ রক্ষা করছে। গত কয়েক দশক ধরে উন্নয়নের নামে রাষ্ট্রের সভ্য নাগরিকদের হাতে বন নিধন বেড়ে যাওয়ায় এর সুরক্ষায় রীতিমতো সংগ্রাম করছে তারা।

লাখ লাখ প্রজাতি রক্ষার এই লড়াইয়ে নিজ সরকার নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্য ও সহযোগিতায় আশায় রয়েছে বনের ১০ লাখ আদিবাসী।

এমজে/