কাশ্মীর ইস্যুতে আবারও মুখোমুখি ভারত-পাকিস্তান

কাশ্মীর ইস্যুতে আবারও মুখোমুখি ভারত-পাকিস্তান

কাশ্মীর ইস্যু নিয়ে আবারও উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে। মালদ্বীপে দক্ষিণ এশিয়ার দেশগুলোর স্পিকারদের সম্মেলনে পাকিস্তান কাশ্মীর ইস্যু তোলায় দু’পক্ষের মধ্যে এই উত্তেজনার সৃষ্টি হয়।

এনডিটিভি জানায়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) নিয়ে আলোচনার সময় পাকিস্তানের পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরি ভারতশাসিত কাশ্মীর অঞ্চলের অবস্থা নিয়ে কথা তোলার চেষ্টা করেন। এ ঘটনায় সাথে সাথে ভারতের রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং পয়েন্ট অফ অর্ডারে দাঁড়িয়ে কঠোরভাবে বিষয়টি খণ্ডন করতে চান।

তখন সম্মেলনের প্রিজাইডিং অফিসার সুরিকে আহ্বান জানান, এ বিষয়ে ভারতীয় প্রতিনিধিকে কথা বলতে দিতে। কিন্তু সুরি বিষয়টিকে গুরুত্ব না দিয়ে কথা চালিয়ে যাওয়ায় শুরু হয় দুই পক্ষের মধ্যে বাকবিতণ্ডা।

ওই সময় হরিবংশ বলেন, সম্মেলনে আলোচনার বিষয় ‘টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন’। সেখানে ভারতের অভ্যন্তরীণ বিষয় তুলে ধরে পাকিস্তানের প্রতিনিধি ফোরামটিকে রাজনীতিকরণের চেষ্টা করছেন। তিনি এর তীব্র প্রতিবাদ জানান।

তিনি বলেন, যে দেশ ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা ঘটিয়েছিল এবং অবৈধভাবে আজাদ কাশ্মীর দখল করে আছে তাদের এসব বিষয় নিয়ে আন্তর্জাতিকভাবে আলোচনার কোনো নৈতিক অধিকার নেই।

পাকিস্তানকে সীমান্ত সন্ত্রাসসহ সব ধরনের জঙ্গি কার্যকলাপে মদদ দেয়া বন্ধের তাগিদ দেন হরিবংশ। পাল্টা জবাবে পাকিস্তানের সিনেটর কুরাতুলাইন মারি বলেন, কাশ্মীরে ‘মানবাধিকার লংঘন’ টেকসই উন্নয়নের পথে বড় বাধা। এ কারণেই বিষয়টি নিয়ে আলোচনা জরুরি।

এমজে/