সরকারি তথ্যেই কাশ্মীরে প্রতিদিন ২০টি বিক্ষোভের ঘটনা

সরকারি তথ্যেই কাশ্মীরে প্রতিদিন ২০টি বিক্ষোভের ঘটনা

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে প্রতিদিনই রাস্তায় নামছে ভারত নিয়ন্ত্রিত অঞ্চলটির মানুষ।

সরকারি সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন অন্তত ২০টি বিক্ষোভের ঘটনা ঘটছে কাশ্মীরে।

৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা তুলে নিয়ে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারত সরকার। তার আগের দিন থেকে কঠোর সামরিক পরিস্থিতি জারি করা হয় সেখানে।

কারফিউ জারি করে সব ধরনের মোবাইল যোগাযোগ ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে রাখা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

এমন পরিস্থিতিও বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে রাস্তায় নামে মানুষ। এসব বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হামলায় নিহতের ঘটনাও আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, গত এক মাসেরও বেশি সময় ধরে কাশ্মীরে অবরুদ্ধ পরিস্থিতিতেও প্রতিদিনই তাদের রাস্তায় নামতে দেখা যাচ্ছে তাদের। রাজধানী শহর শ্রীনগরে বেশির ভাগ এসব বিক্ষোভ ঘটছে।

এক সরকারি কর্মকর্তা জানান, ৫ আগস্ট থেকে এখন পর্যন্ত ৭২২টি বিক্ষোভের ঘটনা ঘটেছে। কাশ্মীরের উত্তর-পশ্চিম জেলা বারামুল্লা,পুলওয়ামা এবং শ্রীনগরে এসব বিক্ষোভ ঘটে।

এসব ঘটনায় পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ২০০ বেসামরিক লোক এবং ৪১৫ জন নিরাপত্তা কর্মী আহত হয়েছে বলে ওই সূত্র জানায়।

তিনি জানান, শেষ দুই সপ্তাহে সংঘর্ষে ৯৫ জন বেসামরিক লোক আহত হয়েছে।

সরকারি হিসেবে, নিরাপত্তা আইনে জম্মু-কাশ্মীর থেকে গ্রেপ্তার হয়েছে অন্তত ৪০০০ হাজার মানুষ, যার মধ্যে রয়েছে সাবেক দুই মুখ্যমন্ত্রীসহ ২০০ রাজনৈতিক নেতা-কর্মী। যার মধ্যে ২৬০০ জনকে পরবর্তীতে মুক্তি দেওয়া হয়েছে।

ভারত সরকারের দাবি, কাশ্মীরে সহিংসতা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। পরিস্থিতিও স্বাভাবিক পর্যায়ের দিকে। কারফিউ জারির শুরু থেকে এখন পর্যন্ত অন্তত ৫ জন্য ব্যক্তি সহিংসতা নিহত হয়েছে।

নিহতদের মধ্যে চারজনের স্বজনেরা এএফপিকে জানান, তাদের মৃত্যুর জন্য নিরাপত্তা বাহিনীরাই দায়ী।