সিরিয়ায় ১১৮ কুর্দি যোদ্ধাকে হত্যা করল তুরস্ক!

সিরিয়ায় ১১৮ কুর্দি যোদ্ধাকে হত্যা করল তুরস্ক!

সিরিয়ায় চলমান অভিযানে ৯টি প্রদেশে ১১৮ জন কুর্দিকে নিষ্ক্রিয় (হত্যা) করেছে তুরস্ক। বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে এ খবর জানানো হয়। খবর তুর্কি গণমাধ্যম আনাদলুর।

তবে তুর্কি কর্তৃপক্ষ ১১৮ জনকে হত্যার বিষয়ে বিশষ ব্যাখ্যা দেয়নি। দেশটি কৌশলগতভাবে 'নিষ্ক্রিয়' শব্দটি ব্যবহার করে। এর মধ্যে সবাই নিহত বা কিছু আত্মসমপর্ণকৃত যোদ্ধা থাকতে পারে।

এ সময় তাদের কাছ থেকে তুর্কি বাহিনী বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে বলে মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়।

এগুলোর মধ্যে রয়েছে, ১৩০ লং ব্যারেলড গান, ১৮০টি হ্যান্ড গ্রেনেড, ১৭ হাজার ৮শ একাত্তরটি গুলি, ৬০ হাজার পাউন্ড বিস্ফোরকের উপাদান, ১০টি রকেট লান্সার ও ২৩২টি রকেট লান্সারের গোলা।

সীমান্ত নিরাপদ, সিরিয়ার অখণ্ডতা ও সিরিয়ান শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে দিতে চলতি মাসের ৯ অক্টোবর থেকে উত্তর সিরিয়ায় অপারেশন পিস স্প্রিং শুরু করেছে তুর্কি সরকার। উত্তর সিরিয়ার পূর্ব ফোরাত নদী পিকেকে/পিওয়াইডি ও ওয়াইপিজে মুক্ত করতে চায় আঙ্কারা।

৩০ বছর ধরে পিকেকে সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যাচ্ছে তুরস্ক। পিকেকে সংগঠনকে সন্ত্রাসী হিসেবে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়ন তালিকাভুক্ত করেছে। ওই সংগঠনটির হাতে এ পর্যন্ত নারী, কিশোর ও শিশুসহ ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন।

এমজে/