হংকংয়ে পুলিশের তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা

হংকংয়ে পুলিশের তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা

দাঙ্গা পুলিশ ও তাদের পরিবার সম্পর্কিত কোনো তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছেন হংকংয়ের একটি আদালত। শুক্রবার রাতে সরকারের ওয়েবসাইটে প্রকাশিত এক নির্দেশনায় অস্থায়ীভাবে এ নিষেধাজ্ঞা দেয়া হয়।

আদালতের এ সিদ্ধান্তে সমালোচনা করেছেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা। এ নিষেধাজ্ঞার ফলে গণমাধ্যমের স্বাধীনতা হুমকির মুখে পড়বে বলে জানিয়েছেন তারা।
এদিকে সরকারবিরোধী এ বিক্ষোভে সমর্থন জানিয়েছেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির চিকিৎসাকর্মীরা। বিক্ষোভে দাঙ্গা পুলিশের নির্মমতায় ক্ষুব্ধ হয়ে শিগগিরই প্রতিবাদ কর্মসূচিতে যোগ দেয়ার পরিকল্পনা করছেন তারা। খবর এএফপির।

বৃহত্তর গণতন্ত্র ও স্বাধীনতার দাবিতে প্রায় পাঁচ মাস ধরে চলছে হংকং বিক্ষোভ। শুরুর দিকে এই বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে সহিংস হয়ে ওঠে। র‌্যালি-সমাবেশকালে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের সঙ্গে প্রায় সহিংসতায় জড়িয়ে পড়ছে দাঙ্গা পুলিশ। সম্প্রতি হংকং নিরাপত্তা বাহিনী জানিয়েছে, তাদের বহু কর্মকর্তার ব্যক্তিগত তথ্য অনলাইনে ছড়িয়ে দেয়া হয়েছে। এতে পুলিশ ও তাদের পরিবারগুলো ব্যক্তিগতভাবে হয়রানির শিকার হচ্ছে।

ব্যক্তিগত তথ্য যাতে প্রকাশ না পায় এবং নিরাপত্তা বিঘ্নিত না হয় সেজন্য বাহিনীর পক্ষ থেকে আইনজীবীরা এ ব্যাপারে আদালতের হস্তক্ষেপ দাবি করেন। পুলিশের কোনো সদস্য বা কর্মকর্তার নাম, ঠিকানা, জন্ম তারিখ ও আইডি নং যাতে প্রকাশ না সে ব্যাপারে নিষেধাজ্ঞার দাবিও জানান তারা। এ দাবির পরিপ্রেক্ষিতেই ১৪ দিনের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা দেন আদালত। তবে এ নির্দেশনা কিভাবে কার্যকর করা হবে সে ব্যাপারে কিছুই স্পষ্ট করা হয়নি।

আদালতের এ নির্দেশনাকে ‘খুবই উদ্বেগজনক’ বলে অভিহিত করেছেন আইনজীবী ও মানবাধিকারকর্মী অ্যানটনি দাপিরান। হংকং বিক্ষোভের ওপর তিনি ইতিমধ্যে একটি বই লিখেছেন।

শনিবার এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘এই নিষেধাজ্ঞা হংকংয়ে মতপ্রকাশের স্বাধীনতাকে চরমভাবে বিঘ্নিত করবে এবং আইনিভাবে বৈধ কর্মকাণ্ডকেই অপরাধের কাতারে ফেলবে।’

এমজে/