আমেরিকার হামলায় শতাধিক সিরীয় সেনা নিহত

আমেরিকার হামলায় শতাধিক সিরীয় সেনা নিহত

 

দামেস্ক, ৯ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : তেলসমৃদ্ধ দেইর আল-জোর প্রদেশে হামলার পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছে সিরীয় সরকার।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বৃহস্পতিবার বলেন, বুধবার রাতে মার্কিন বিমান হামলায় শতাধিক সিরীয় সেনা নিহত হয়েছেন। দেইর আল-জোরে কুর্দি ও আরব যোদ্ধাদের ওপর সিরিয়ার সেনাদের হামলার জবাবে মার্কিন বাহিনী এ হামলা চালায়।-খবর আলজাজিরা।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, সিরিয়ার সরকারি বাহিনী ২০১৭ সালে ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) উদ্ধার করা অঞ্চল দখল করে নেওয়ার চেষ্টা করছে। তারা অবৈধভাবে ইউফ্রেটিস নদীর পূর্বদিকের ভূখণ্ড দখলে নেওয়ার চেষ্টা করেছে।

তিনি বলেন, তারা খুব সম্ভবত খুশামের তেলক্ষেত্রগুলোর দখল নিতে চাইছে। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত যেগুলো ছিল আইএসের রাজস্বের প্রধান উৎস।

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, সিরীয় ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) যুক্তরাষ্ট্রের বাহিনীর সহায়তায় আত্মরক্ষায় এ হামলা চালিয়েছে।

সিরীয় সংবাদ সংস্থা সানা জানিয়েছে, হামলার জন্য যুক্তরাষ্ট্র দায়ী। আইএসের বিরুদ্ধে যুদ্ধরত বাহিনীর ওপর তারা বিমান হামলা চালিয়েছে।

(জাস্ট নিউজ/ওটি/১০৫৫ঘ.)