হংকং আন্দোলনের ৬ মাস পূর্তি, কালো পোশাকে লাখো মানুষের মিছিল

হংকং আন্দোলনের ৬ মাস পূর্তি, কালো পোশাকে লাখো মানুষের মিছিল

চীন নিয়ন্ত্রিত হংকং যেন বিক্ষোভের অন্য নাম হয়ে উঠেছে। হংকংয়ের রাস্তায় যে প্রতিবাদ শুরু হয়েছিল, তা এখন ছড়িয়ে পড়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে অফিস, সর্বত্র। গত জুলাই মাসে শুরু হওয়া গণআন্দোলন পূর্ণ করল অর্ধবর্ষ। সে উপলক্ষে রবিবার হংকংয়ের সড়ক হয়ে উঠেছিল প্রতিবাদী কণ্ঠের জনসমুদ্র।

রবিবার হংকংয়ের নাগরিক অধিকার মঞ্চের পক্ষ থেকে এ মিছিল আহ্বান করা হয়। সে আহ্বানে সাড়া দিয়ে রাস্তায় নামেন হাজারো গণতন্ত্রকামী মানুষ।

অবশ্য হংকং পুলিশ দাবি করেছে, মিছিল শুরুর আগে ১১ জনকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৯ মিলিমিটারের সেমিঅটোমেটিক পিস্তল। এ ছাড়া উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি অস্ত্র। পুলিশের দাবি, মিছিল থেকে যাতে কোনো ধরনের গোলোযোগ না ছড়ায়, সে জন্য এই বিশেষ তল্লাশি অভিযান চালায় প্রশাসন ও দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিতর্কিত একটি প্রত্যর্পণ বিল নিয়ে কয়েক মাস আগে হংকংয়ে বিক্ষোভের সূত্রপাত হয়। চীনের অংশ হয়েও স্বায়ত্তশাসন এবং বিশেষ কিছু সুযোগ-সুবিধা পায় হংকং।

বিক্ষোভকারীরা দাবি করে, প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের স্বায়ত্তশাসনকে হুমকির মুখে ঠেলে দিয়ে চীনের একক আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করছেন বেইজিংপন্থী নেত্রী ক্যারি লাম। তবে বিতর্কিত বিলটি প্রত্যাহারের পরও বিক্ষোভ থামেনি।

এমজে/