উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা

উত্তর-পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা

নাগরিকত্ব সংশোধনী বিলকে কেন্দ্র করে সহিংসতায় ভারতের উত্তর পূর্ব দিল্লিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে বড় সমাবেশ। বুধবার সকালে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সহিংসতায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে ৬ জনকে। অগ্নিসংযোগ ও সহিংসতার জন্য হয়েছে তিনটি মামলা। বেশ কয়েকজনের বিরুদ্ধে ঘেরাও অভিযান পরিচালনা করেছে পুলিশ।

অনলাইন জি নিউজ জানাচ্ছে, গত কয়েকদিন ধরে নাগরিকত্ব সংশোধন আইনকে কেন্দ্র করে দিল্লিতে বেশ কয়েকটি সহিংস বিক্ষোভ হয়েছে। রোববার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে অংশ নিয়েছেন জামিয়া মিলিয়া ইসলামিয়া ইউনিভার্সিটির কিছু সংখ্যক শিক্ষার্থী। এই বিক্ষোভ, সংঘর্ষ সোমবার পর্যন্ত চলতে থাকে। একদিন পরেই এই সহিংসতা ছড়িয়ে পড়ে উত্তর পূর্ব দিল্লির সিলামপুর এবং জাফরাবাদ এলাকায়। সেখানে ক্ষুব্ধ প্রতিবাদী জনতা বেশ কিছু মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পুলিশের প্রতি ইটপাটকেল ছোড়ে। ভাঙচুর করে বাস ও পুলিশ বুথ।

বুধবার এর সঙ্গে জড়িত থাকার দায়ে ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। উত্তর পূর্ব দিল্লিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। ওদিকে দেশের বিভিন্ন অংশে প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে ওই আইনের বিরুদ্ধে। নাগরিকত্ব সংশোধন আইনকে চ্যালেঞ্জ করে দায়ের করা ৫৯টি পিটিশনের ওপর আজ আরও পরে শুনানি হওয়ার কথা রয়েছে সুপ্রিম কোর্টে। ওদিকে এই আইন নিয়ে প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দর সঙ্গে সাক্ষাত করেছে বহুজন সমাজ পার্টির (বিএসপি) সংসদীয় প্রতিনিধি দলের সদস্যরা।

ওই সাক্ষাতের পর বিএসপির এমপি সতীশ চন্দ্র মিশ্র বলেছেন, আমরা প্রেসিডেন্টকে বলেছি নাগরিকত্ব সংশোধন আইন ভুল এবং এটা অনুচ্ছেদ ১৪ ও ২১ এর প্রস্তাবনার লঙ্ঘন। আমরা তাকে এই আইন বাতিল করার অনুরোধ করেছি।

স্থানীয় সময় ১০টা ৫১ মিনিটে জি নিউজ জানায়, মঙ্গলবার জাফরাবাদের ঘটনায় দিল্লি পুলিশ দুটি এফআইআর করেছে। এ ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ৫ জনকে। এ ছাড়া একটি এফআরআই করা হয়েছে ব্রিজপুরিতে।

ওদিকে স্থানীয় সময় সকাল ১০টা ৪৯ মিনিটে তামিলনাড়ুতে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে সর্বদলীয় বৈঠক শুরু হয় চেন্নাইয়ে ডিএমকে প্রধান কার্যালয়ে। এতে সভাপতিত্ব করছেন ডিএমকে সভাপতি এম কে স্টালিন। সকাল ১০টা ৪৮ মিনিটে জানানো হয়, মঙ্গলবার সিলামপুর এলাকা থেকে দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছে ৬ জনকে।