নাগরিকত্ব সংশোধন আইন

ব্যাঙ্গালোর, উত্তর প্রদেশ, রেড ফোর্টে ১৪৪ ধারা

ব্যাঙ্গালোর, উত্তর প্রদেশ, রেড ফোর্টে ১৪৪ ধারা

নাগরিকত্ব সংশোধন আইনকে কেন্দ্র করে আজ বৃহস্পতিবারও ভারতের বিভিন্ন স্থানে প্রতিবাদ, বিক্ষোভ আয়োজন করা হয়েছে। কর্নাটক ও বিহারে বনধ আহ্বান করেছে বাম দলগুলো। ফলে কর্নাটকের ব্যাঙ্গালোরে, উত্তর প্রদেশ, দিল্লির রেড ফোর্টের কাছে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আগামী তিন দিন পর্যন্ত ব্যাঙ্গালোরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বিহারে ট্রেন চলাচল স্থগিত হয়ে গেছে। যান চলাচল বিঘ্নিত হচ্ছে। মুসলিম সম্প্রদায়কে আইন শৃংখলা রক্ষার আহ্বান জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্বভ থাঠরে।

এ খবর দিয়ে অনলাইন টাইমস অব ইন্ডিয়া ও জি নিউজ।

জি নিউজ বলছে, নতুন নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে সারাদেশে বেশ কিছু বিক্ষোভের পরিকল্পনা নেয়া হয়েছে। এই মধ্যে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো, বিশেষ করে আসাম, রাজধানী দিল্লি, উত্তর প্রদেশের কিছু অংশে এবং পশ্চিমবঙ্গে হয়েছে সহিংস বিক্ষোভ। দিল্লিতে জামিয়া মিলিয়া ইসলামিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপর পুলিশের বেধড়ক লাঠিচার্জের ফলে দিল্লিতে বিক্ষোভ তিক্ত হয়ে ওঠে। ওই সংঘর্ষে উভয় পক্ষে আহত হয়েছে। নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন সেখানকার সিলমপুর এবং জাফরাবাদের মানুষ। সহায় সম্পত্তি ভাংচুর এবং যানবাহনে অগ্নিসংযোগের অভিযোগে বেশ কিছু মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

অন্য অনেককে ধরতে ঘেরাও বা তল্লাশি অভিযান চালানো হচ্ছে। জি নিউজ স্থানীয় সময় সকাল ১০টা ৭ মিনিটে জানাচ্ছে, জামিয়া মিলিয়া ইসলামিয়া, জাসোলা বিহার শাহিনবাগ, মুনিরকা, লাল কুইলা, জামা মসজিদ, চাদনি চক এবং বিশ্ববিদ্যালয়ের প্রবেশ ও বহির্গমন গেট বন্ধ রয়েছে। এসব স্টেশনে ট্রেন বন্ধ থাকবে না।

সকাল ৯টা ২১ মিনিটে জি নিউজ জানিয়েছে নাগরিকত্ব সংশোধন আইনের প্রতিবাদে বাম দল এবং মুসলিম সংগঠনগুলো আজ কর্নাটকে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে। তারা সেখানে বনধ আহ্বান করেছে। এর ফলে ব্যাঙ্গালোরের টাউন হলে মোতায়েন করা হয়েছে পুলিশ। আজ সকাল ৬টা থেকে আগামী তিন দিন পর্যন্ত রুরাল ডিস্ট্রিক্ট সহ ব্যাঙ্গালোরে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

পশ্চিমবঙ্গের গভর্নর জগদীপ ধানকার জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, নাগরিকত্ব সংশোধন আইনে স্টে অর্ডার দেন নি সুপ্রিম কোর্ট। বিষয়টি তাদের আমলে রয়েছে। এ অবস্থায় স্বাভাবিক পরিস্থিতি ফিরাতে, শান্তির পথে যেতে বাড়তি ক্ষোভের পথ পরিহার করতে সবার প্রতি আহ্বান জানাই। জনগণের দুর্ভোগ কমিয়ে আনার আহ্বান জানাই।

সকাল ৮টা ৫৭ মিনিটে পাটনায় রাজেন্দ্র নগর রেলস্টেশনে নাগরিকত্ব সংশোধন আইন ও নাগরিকপঞ্জির বিরোধিতা করে একটি ট্রেন থামিয়ে দিয়েছে অল ইন্ডিয়া স্টুডেন্টস ফেডারেশন।

দ্বারভাঙ্গায় সিপিআইএম-এর কর্মীরা লাহেরিসরাই রেল সেস্টশনে রেলপথ অবরোধ করেছে।

টাইমস অব ইন্ডিয়া লিখেছে, নাগরিকত্ব সংশোধন আইন ও এনআরসির বিরুদ্ধে মুম্বইতে প্রতিবাদ বিক্ষোভের জন্য ফ্রন্ট গঠন করেছে কংগ্রেস, এনসিপি ও অন্য রাজনৈতিক দল। এর নাম দেয়া হয়েছে ‘হাম ভারত কি লোগ’। মুম্বইয়ের আগস্ট ক্রান্তি ময়দানে তাদের প্রতিবাদ বিক্ষোভ হওয়ার কথা রয়েছে। তারা নাগরিকত্ব সংশোধন আইন ও নাগরিকপঞ্জিকে অসাংবিধানিক ও বৈষম্যমুলক বলে আখ্যায়িত করেছে।

ওদিকে মেয়ে সানার পোস্টের বিরোধিতা করেছেন বিসিসিআই প্রেসিডেন্ট ও ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সানার পোস্ট প্রকাশ পেয়েছিল ইন্সটাগ্রামে। বুধবারে প্রকাশিত ওই পোস্ট পরে সরিয়ে নেয়া হয়। সৌরভ দাবি করেছেন, সানার পোস্ট ‘সত্যি ছিল না’।

এমজে/