বুলেট লাঠিপেটা খাওয়ার জন্য আমরা জন্মিনি: অরুন্ধতী রায়

বুলেট লাঠিপেটা খাওয়ার জন্য আমরা জন্মিনি: অরুন্ধতী রায়

ভারতের জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) মূলত জাতীয় নাগরিকপঞ্জিতেই ব্যবহার করা হবে বলে দাবি করেছেন দেশটির লেখক ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়। কাজেই ভুল নাম ও ঠিকানা দিয়ে এসবের বিরোধিতা করতে লোকজনকে আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার দিল্লি বিশ্ববিদ্যালয়ে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, মুসলমান জনগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবহার করতেই এনআরসি করা হচ্ছে।

তিনি আরো বলেন, তারা আপনাদের বাড়িতে যাবেন, নাম, ফোন নম্বর ও অন্যান্য তথ্য নিয়ে নেবেন। আর এনআরসির তথ্যভাণ্ডার হিসেবে কাজ করবে এনপিআর।

কাজেই এসবের বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে এবং পরিকল্পনা থাকতে হবে জানিয়ে তিনি বলেন, যখন তারা আপনার বাড়িতে এনপিআরের জন্য যাবেন, আপনার নাম জিজ্ঞাসা করবেন, তখন তাদের ভিন্ন নাম বলবেন।

‘ঠিকানার জন্য সেভেন আরসিআর (প্রধানমন্ত্রীর বাসভবন) বলবেন। ব্যাপক প্রতিরোধ দরকার। আমরা লাঠিপেটা ও বুলেটের মুখোমুখি হওয়ার জন্য জন্মিনি।’

দিল্লিতে নিজেদের সমাবেশে হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিথ্যা বলেছেন বলেও অভিযোগ করেন অরুন্ধতী। মোদি বলেন, এনআরসি প্রক্রিয়া নিয়ে সরকার কখনোই কিছু বলেনি। দেশের কোনো ডিটেনশন ক্যাম্পও নেই।

অরুন্ধতী বলেন, বিরূপ পরিস্থিতির মুখোমুখি হওয়ার ভয়ে মোদি মিথ্যা বলেছেন। তিনি মিথ্যা বলেছেন, কারণ গণমাধ্যম তার সঙ্গে রয়েছে।

উত্তর প্রদেশে মুসলমানরা হামলা ও নিপীড়নের শিকার হচ্ছেন দাবি করে এই লেখিকা বলেন, মুসলমানদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশ লুটতরাজ ও তল্লাশি চালাচ্ছে।

সিএএ ও এনআরসি কেবল মুসলমানদেরই না, দলিত, উপজাতি ও দরিদ্র লোকজনেরও বিরুদ্ধে।