‘রক্ত দিয়ে কেনা মাটি, কাগজ দিয়ে নয়’, গ্যালারিতে এনআরসি বাতিলের প্রতিবাদ

‘রক্ত দিয়ে কেনা মাটি, কাগজ দিয়ে নয়’, গ্যালারিতে এনআরসি বাতিলের প্রতিবাদ

আসাম থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদের ঢেউ ক্রমেই গোটা ভারতে ছড়িয়ে পড়ছে। এ নিয়ে সোচ্চার বিশেষত দেশটির প্রাণের দুই অঙ্গরাজ্য দিল্লি ও কলকাতা। পশ্চিমবঙ্গকে বলা হয় ভারতীয় ফুটবলের মক্কা। ফুটবলকে হাতিয়ার বানিয়ে আরও একবার কেন্দ্রীয় সরকারের এনআরসি-সিএএর প্রতিবাদ জানাল তারা।

রবিবার যুবভারতীতে আই লিগের প্রথম ডার্বিতে মুখোমুখি হয় মোহনবাগান ও ইস্টবেঙ্গল। সেই ম্যাচে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে সাধারণ মানুষের এক বিশাল পোস্টার নজর কাড়ে। এদিন ইস্টবেঙ্গল ফ্যান ক্লাবের হাত ধরে কলকাতা ফুটবলে এসেছিল টিফো কালচার। অভিনব পোস্টারে আরও একবার নিজেদের সংবাদ শিরোনামে নিয়ে আসেন দলটির সমর্থক ক্লাবের সদস্যরা।

‘রক্ত দিয়ে কেনা মাটি, কাগজ দিয়ে নয়।’ এমন লেখা পোস্টার বানিয়ে ভারতীয় কেন্দ্রীয় সরকারের আইনের প্রতিবাদে সামিল হয় যুবভারতী। সম্প্রতি শহরের বিশিষ্টজনেদের উদ্যোগে গড়ে ওঠা ‘কাগজ আমরা দেখাব না’ নামের ক্যাম্পেইনে পাল্লা ভারী করে ইস্টবেঙ্গল ফ্যান ক্লাবের তৈরি এমন পোস্টার।

ম্যাচের গ্যালারিতে ওড়া এ পোস্টার স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। লাল-হলুদ সমর্থকদের এমন প্রতিবাদে সামিল হন প্রতিদ্বন্দ্বী মোহনবাগান ভক্তরা। অবশ্য মাঠের লড়াইয়ে বাগানের কাছে ২-১ গোলে পরাজিত হয় বেঙ্গল। জয়ী দলের হয়ে গোল করেন স্প্যানিশ ফুটবলার মিডিও জোসেবা বেইতিয়া এবং সেনেগালিজ স্ট্রাইকার পাপা দিওয়ারা।

প্রথমার্ধজুড়ে দৃষ্টিনন্দন ফুটবল খেলে মোহনবাগান। শেষ ২০ মিনিটে প্রত্যাঘাত করে ইস্টবেঙ্গল। ৭২ মিনিটে এসপাদা মার্টিনের গোলে এক গোল পরিশোধ করে তারা। তবে সমতায় ফিরতে পারেননি লাল-হলুদ। শেষ অবধি কিবু ভিকুনার স্ট্র্যাটেজিতে ঘায়েল হয়ে কলকাতা ডার্বিতে প্রথমবারের মতো মাথা নীচু করে মাঠ ছাড়েন আলেজান্দ্রো মেনেন্দেজ। এ জয়ের ফলে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও মজবুত করলেন সবুজ-মেরুনরা।

তথ্যসূত্র: কলকাতা ২৪।

এমজে/