জ্যামাইকায় ৭.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে

জ্যামাইকায় ৭.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে

ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র জ্যামাইকায় শক্তিশালী ৭.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের সুনামি সতর্কীকরণ কেন্দ্র জ্যামাইকা, কিউবা ও কেম্যান দ্বীপে সুনামি সতর্কতা জারি করে। তবে প্যাসিফিক সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলেছে, বিপদ কেটে গেছে।

এ খবর দিয়ে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট বলছে, ইউএস জিওলজিক্যাল সার্ভে বলছে, জ্যামাইকার উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপকূলে আঘাত হানে ৭.৭ মাত্রার ভূমিকম্প। এর ভয়াবহতা এতটাই বিশাল ছিল যে, জ্যামাইকা ও ৫৮০ মাইল দূরে মিয়ামির স্কুলগুলো থেকে দ্রুততার সঙ্গে শিক্ষার্থীদের উদ্ধার করা হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল তুলনামুলকভাবে অনেকটা কম গভীরে ছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৬ মাইল। এর ফলে সুনামির আশঙ্কা জেগে ওঠে।

কারণ, কম গভীরতার ভূমিকম্পের ফলে অধিক পরিমাণ ক্ষয়ক্ষতি হয়ে থাকে। রিপোর্টে বলা হয়েছে, এই ভূমিকম্প আঘাত করেছে জ্যামাইকার ৮৬ মাইল উত্তর-পশ্চিমে মন্টেগো বে উপসাগরে। আশপাশের বিভিন্ন দ্বীপপুঞ্জ থেকে এ সময় কম্পন অনুভূত হয়েছে। কয়েকটি বড় ধরণের কম্পনের পর প্রথম বড় রকম কম্পনে কেঁপে ওঠে সব কিছু।

প্রথম দিকে প্যাসিফিক সুনামি সতর্কীকরণ সেন্টার পূর্বাভাষ দেয় যে, এক মিটার উচ্চতার জলোচ্ছ্বাস আঘাত করতে পারে বেলিজে, কিউবা, হন্ডুরাস, মেক্সিকো, জ্যামাইকা ও কেম্যান দ্বীপপুঞ্জে। তবে এক ঘণ্টা পরে আরেকটি বার্তায় জানানো হয়, বিপদ কেটে গেছে। ওদিকে ভূমিকম্পের পর কি পরিমাণ মানুষ হতাহত হয়েছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায় নি।