চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬১, পর্যবেক্ষণে দেড় লাখ

চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩৬১, পর্যবেক্ষণে দেড় লাখ

প্রতিদিন দ্রুত হারে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। লাফিয়ে বাড়ছে মৃত্যুও। করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬১ জনে। এ ছাড়া আজ সোমবার শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১৭ হাজার ২০০ জন আক্রান্ত হয়েছেন। এছাড়াও প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের আশঙ্কায় পর্যবেক্ষণে রয়েছেন দেড় লাখেরও বেশি মানুষ।

মৃত ও আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ভাইরাসটির উৎপত্তিস্থল হিসেবে পরিচিত হুবেই প্রদশের উহান শহরে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফিলিপাইনে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গত শনিবার দেশটির রাজধানী ম্যানিলায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। এই প্রথম প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে মৃত্যুর ঘটনা ঘটল।

প্রতিবেদনে বলা হয়, ফিলিপাইনে মৃত ৪৪ বছর বয়সী ওই ব্যক্তি সম্প্রতি চীনের উহান শহর থেকে দেশে ফিরেছিলেন।

ফিলিপাইনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি রবীন্দ্র আবেয়াসিংহে জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে এটিই প্রথম মৃত্যুর খবর। তিনি বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, নিহত ব্যক্তি স্থানীয়ভাবে আক্রান্ত হননি। তিনি এ ভাইরাসের উৎপত্তিস্থল থেকে এসেছিলেন।’

এরই মধ্যে করোনা ভাইরাসের ভয়াবহ সংক্রমণের কারণে রীতিমতো একঘরে হয়ে পড়ছে চীন। দেশটির উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এই ভাইরাস এখন বিশ্বের ২৪টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

চলতি সপ্তাহে ডব্লিউএইচও করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করার কথা বললেও বৈশ্বিক বাণিজ্য ও ভ্রমণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ না দেওয়ার অনুরোধ করে। কিন্তু তাদের অনুরোধ রাখেনি কেউ। উল্টো কঠিন খড়গ চাপিয়ে দেওয়া হয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, হংকং এমনকি রাশিয়াও চীন ফেরত কোনো নাগরিকদের ঢুকতে দিচ্ছে না। এই পরিস্থিতিতে বিচ্ছিন্নতার মুখে পড়েছে চীন। তাতে বড় ধরনের চাপে রয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি। ভ্রমণ নিষেধাজ্ঞা ও গণপরিবহন বন্ধ করেও এ ভাইরাসের দ্রুত বিস্তার ঠেকানো কঠিন হয়ে পড়েছে চীনের পক্ষে।

ভাইরাস সংক্রমণের ভয়ে বেশিরভাগ দেশই তাদের নাগরিকদের চীন থেকে ফেরত আনছে। এই ফেরত আনা নিয়ে নিজ দেশেও বিপত্তিতে পড়তে হচ্ছে অনেক দেশের সরকারকে। এমন পরিস্থিতির মুখোমুখি ইন্দোনেশিয়া। উহান থেকে নাগরিকদের ফেরত আনায় সেখানে বিক্ষোভ করেছে জনগণ।