যুক্তরাষ্ট্র নির্বাচনে হস্তক্ষেপ: ১৩ রাশিয়ানের বিরুদ্ধে চার্জ গঠন

যুক্তরাষ্ট্র নির্বাচনে হস্তক্ষেপ: ১৩ রাশিয়ানের বিরুদ্ধে চার্জ গঠন

ওয়াশিংটন, ১৭ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ): রাশিয়া ইস‌্যুতে বড় এক ধাক্কা লাগলো যুক্তরাষ্ট্র মুল্লুকে। বহুল আলোচিত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ উঠে এসেছে ১৩ রাশিয়ান নাগরিকের বিরুদ্ধে। অভিযুক্তরাসহ আরো তিন রাশিয়ান প্রতিষ্ঠানের এর বিরুদ্ধে চার্জও গঠন করা হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন অভিযোগ তদন্দকারি বিশেষ পরামর্শক রবার্ট মুলার।

২০১৬ সালের নির্বাচনে বিশ্বকে তাক লাগিয়ে আর সব জরিপ এলোমেলো করে দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। তখন থেকেই অভিযোগ উঠে নির্বাচনে রাশিয়ার ফাঁদ পাতার। ঘটনা তদন্তের জেরে পদ খুয়াতে হয় সাবেক এফবিআই প্রধানকে।

অভিযোগের তদন্তে নিয়োজিত পরামর্শক মুলার বলে, ওয়াশিংটন ডিসির ফেডারেল গ্রান্ড জুরি ১৩ রাশিয়ান এবং দেশটির তিন প্রতিষ্ঠানের বিরুদ্ধ চার্জ গঠন করেছে।

অভিযুক্ত রাশিয়ানরা হলেন: মিখাইল ইভানোভিক বিস্ট্রভ, মিখাইল লিয়নোদভিক বোরচিক, আলেকজান্দ্রা ইয়োরইয়েভনা ক্রিলোভা, আন্না ভ্লাদিস্লাভোনা ভোগাচেভা, সার্গেই পেগলোভিক পলোজভ, মারিয়া আলাতোনিভলা ভোবদা, রবার্ট সেরগিয়েভিক ভোবদা, দেইকোন নাসিমি ওগলি, ভাদিম ভ্লাদিমিরোভিক পদকোভায়েভ, গ্লেভ ইগরেভিচ ভেসিলচনেকো, ইরিনা ভিকতরোভনা কাভেরজিনা, ইয়েভজেনি ভেকতেরোভিচ প্রিগোজিন এবং ভ্লাদিমির ভেনকব।

তিন রাশিয়ান প্রতিষ্ঠান হলো: ট্রল ফার্ম, কনকর্ড পরিচালতি দুটি কোম্পানি।

প্রত্যেকের বিরুদ্ধে চার্জে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতারণা করে যড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে।

(জাস্ট নিউজ/জিএস/০০৪৫ঘ)