প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ

যুক্তরাষ্ট্রের চার্জ গঠনকে 'আবোল-তাবোল' বললো রাশিয়া

যুক্তরাষ্ট্রের চার্জ গঠনকে 'আবোল-তাবোল' বললো রাশিয়া

মস্কো, ১৭ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ): ২০১৬ সালের যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে দেশটির তদন্তে রুশদের নাম আসায় তার কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া। ১৩ রাশিয়ানকে অভিযুক্ত করে যুক্তরাষ্ট্রের চার্জ গঠনকে 'আবোল-তাবোল' বিষয় হিসেবে আখ্যা দিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রী সারগেই লেভরব। একি সঙ্গে রাশিয়ার কোন ধরনের সম্পৃক্ততার বিষয়টিও নাকচ করে দিয়েছেন তিনি।

জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, যতক্ষণ পর্যন্ত না কোনো সত্য ভিত্তি না পাওয়া যাবে, ততক্ষণ পর্যন্ত এসব কিছু 'আবোল-তাবোল' বলে ধরে নিতে হবে।

নির্বাচন এবং প্রচরণায় রাশিয়ার কোন যোগসাজশ থাকার বিষয়টি সাফ নাকচ করে দিয়েছেন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরাবরের মতোই শুক্রবার সন্ধ্যায় এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, আমি প্রেসিডেন্ট নির্বাচনে লড়বো এ ঘোষণা দেবারো আগে, ২০১৪ সাল থেকেই যুক্তরাষ্ট্র বিরোধী প্রচারণা শুরু করে রাশিয়া। এর কোনো রকমের যোগ-সাজশ নির্বাচনের বেলায় ঘটেনি। আমার প্রচারণায় কোন ধরণরে ভুল বা ভ্রান্তির অবকাশ নেই।

শুক্রবার বহুল আলোচিত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ উঠে আসে ১৩ রাশিয়ান নাগরিকের বিরুদ্ধে। অভিযুক্তরাসহ আরো তিন রাশিয়ান প্রতিষ্ঠানের এর বিরুদ্ধে চার্জও গঠন করা হয় বলে জানান অভিযোগ তদন্দকারি বিশেষ আইনি পরামর্শক রবার্ট মুলার।

২০১৬ সাল বিশ্বকে তাক লাগিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। তখন থেকেই অভিযোগ উঠে নির্বাচনে রাশিয়ার ফাঁদ পাতার।

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাক মাস্টার প্রতিক্রিয়া দেখিয়েছেন একটু ভিন্ন সুরে।তিনি বলেন, নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের যে বিষয়টি বলাবলি হচ্ছিল- তা এখন বিতর্কের বাইরে নয়। আমাদের গণতান্ত্রিক প্রচেষ্টায় তাদের এ তৎপরতা হস্তক্ষেপে ঠেকানোটা কঠিন বিষয়ই ছিলো।

অভিযোগের বিষয়ে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেইনস্টেইন বলেন, কোনো আমেরিকান নির্বাচনে হস্তক্ষেপ করেছে এমন অভিযোগ পাওয়া যায়নি কিংবা হস্তক্ষেপ নির্বাচনের ফলে প্রভাব ফেলবে এমন তথ্য জানা যায়নি।

 

(জাস্ট নিউজ/জিএস/২০১০ঘ)