করোনাভাইরাসের ভয়ে শরীরে পলিথিনে মুড়ে বিমানযাত্রা

করোনাভাইরাসের ভয়ে শরীরে পলিথিনে মুড়ে বিমানযাত্রা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দুই যাত্রীর নিজেদের শরীর পলিথিনে মুড়ে বিমানে ভ্রমণ করছেন। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস জনিত রোগ কভিড-১৯ এ এরই মধ্যে দুই হাজার ৪০০র বেশি মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণ ছড়িয়েছে প্রায় ৩০টি দেশে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, প্রাণঘাতী এ করোনাভাইরাস থেকে বাঁচতে অস্ট্রেলিয়ার একটি বিমানে ওঠা ওই দুই যাত্রী পলিথিনের শিটে নিজেদের সারা শরীর মুড়ে নিয়েছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওটিতে আতঙ্কিত দুই নারী-পুরুষকে পলিথিন দিয়ে মাথা এবং দুই বাহু ঢাকতে দেখা গেছে; মুখের সামনের অংশে মাস্ক তো ছিলই।

ভিডিওটিতে আরও দেখা যায়, গোলাপি পলিথিনে শরীর মোড়া নারী যাত্রীটি ছিলেন ঘুমিয়ে। তার মুখের মাস্কটিতে ছিল ছোপ ছোপ নকশা। অন্যদিকে পাশে বসা পুরুষ সহযাত্রীর শরীর ঢাকা ছিল সাদা, স্বচ্ছ পলিথিনে, মুখে মাস্কের পাশাপাশি তার হাতে দস্তানাও ছিল।

আলিসা নামে ওই বিমানেরই আরেক যাত্রী এ দুজনের ভিডিও টুইটারে পোস্ট করেন। টুইটে তিনি লেখেন, ‘বিমানে এখন আমার পেছনে (দুই যাত্রী) । করোনাভাইরাস, কভিড-১৯ নিয়ে মারাত্মক আতঙ্কিত হয়ে পড়লে কেউ কেউ যা করেন।’

একজন টুইটার ব্যবহারকারী লেখেন, ‘ক্ষতিগ্রস্ত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভালো, এমন বিকল্পও থাকা উচিত। যদিও আমি এভাবে দমবন্ধ হয়ে মরতে পারব না।’

আরেকজন লিখেছেন, ‘পলিথিনে শরীর মুড়ে নিলেও দুই যাত্রীর ভাইরাসে সংক্রমণের ঝুঁকি অন্যদের মতোই। বিমানের সবাই যে বাতাস থেকে নিঃশ্বাস নিচ্ছেন, তিনিও তো একই বাতাস থেকেই নিচ্ছেন।’

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১৫ জনের সন্ধান পাওয়া গেছে। এদের সবার সঙ্গেই চীনের ভাইরাস উপদ্রুত শহর উহানের ‘প্রত্যক্ষ কিংবা পরোক্ষ যোগ’ মিলেছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

এমজে/