করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি ট্রাম্পের

করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি ট্রাম্পের

করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরষ্ট্রে করোনা আক্রান্ত ৪১ জনের মৃত্যুর পর শুক্রবার দেশের মানুষের জীবনের নিরাপত্তার কথা ভেবে জাতীয় জরুরি অবস্থা জারির ঘোষণা দিলেন ট্রাম্প। খবর ওয়াশিংটন পোস্ট

শুক্রবার বিকালে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়ে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে আমেরিকার জনজীবন স্থবির হয়ে পড়েছে। আমি আনুষ্ঠানিকভাবে একটি জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করছি।

একইসঙ্গে প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলারের বিশাল অংকের অর্থ বরাদ্দের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, বড় অঙ্কের এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। সবাই মিলে এ রোগের বিরুদ্ধে লড়াই করবো।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের এক লাখ মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত বলে জানিয়েছেন অঙ্গরাজ্যটির স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ড. অ্যামি অ্যাকটন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমনটাই দাবি করলেন এই স্বাস্থ্য কর্মকর্তা।

ওয়াশিংটনভিত্তিক সংবাদমাধ্যম দ্য হিলের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

অ্যামি অ্যাকটন বলেন, ‘ ওহাইও অঙ্গরাজ্যের জনসংখ্যার অন্তত ১ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত। এখানে এক কোটি ১৭ লাখ মানুষ আছেন। এক শতাংশের হিসাবে দাঁড়ায় এক লাখের বেশি মানুষ।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ও ঝুঁকি মোকাবিলায় ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ ৩০ দিনের জন্য স্থগিত ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এমজে/