করোনা থামাতে ১৫ দিন লকডাউনে থাকছে যুক্তরাষ্ট্র

করোনা থামাতে ১৫ দিন লকডাউনে থাকছে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস থিতিয়ে নিয়ে আসতে গতকাল সোমবার বেশকিছু নির্দেশনা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়, রেস্টুরেন্ট বন্ধ করাসহ ১৫ দিনের জন্য যুক্তরাষ্ট্র লকডাউনে রাখার আহ্বান জানিয়েছেন তিনি।

হোয়াইট হাউসের ব্রিফিং রুমে ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস থেকে সবাই মিলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এজন্য ১৫ দিন যুক্তরাষ্ট্র লকডাউনে রাখার কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, সাধারণ মানুষজন জুলাই ও আগস্টের কথা বলছে। তারা যে সময়ের কথা বলছে, তার মধ্যেই হয়তো সঙ্কট কেটে যাবে। করোনা ছড়িয়ে পড়া ঠেকাতে ১৫ দিন বারে গিয়ে মদ্যপান, রেস্টুরেন্ট ও ফুডকোর্টে খাবার না খাওয়া, ভ্রমণ এবং একসঙ্গে গাড়িতে করে না যাওয়ার আহ্বানও জানান তিনি।

আক্রান্ত এলাকার স্কুলগুলো বন্ধ করার জন্য রাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প। সেই সঙ্গে স্কুলে বাড়তি যে খাবারগুলো সরবরাহ করা হয়, শিশুদের বাড়তি পুষ্টির জন্য সেগুলো সরবরাহ অব্যাহত রাখার পরামর্শ দেন তিনি।

নতুন করে আরো কড়া সিদ্ধান্ত নেওয়ার কথাও বলেন তিনি। শিগগিরই সেসব সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দেওয়া হবে। তবে তিনি এও বলেন, লকডাউন পুরো যুক্তরাষ্ট্রের জন্য কার্যকর নয়। বেছে বেছে কিছু এলাকা, যেগুলো বন্ধ থাকলে খুব একটা ক্ষতি হবে না। আমরা বেশ কিছু এলাকা চিহ্নিত করছি, যেসব স্থানে জনসমাগম প্রচুর, ঝুঁকি এড়াতে সেসব স্থান লকডাউনে রাখা হবে।