করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার করবে যুক্তরাষ্ট্র

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার করবে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র। এ ভাইরাসে মৃত্যু এক লাখ বা তারও বেশি হতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে আশার কথা হলো প্রাণঘাতি এ ভাইরাস মোকাবেলায় দুটি ম্যালেরিয়ার ঔষুধ সীমিত আকারে ব্যবহারের অনুমোদন দিয়েছে ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

রবিবার এক বিবৃতিতে ইউএস ডিপার্টমেন্ট অব হ্যালথ এন্ড হিউম্যান সার্ভিস বলেছে তারা ৩০ মিলিয়ন ডোজ হাইড্রক্সি ক্লোরোকুইন সালফেট এবং এক মিলিয়ন ডোজ হরোকুইন ফসফেট তাদের সংগ্রহে এসে পৌঁছেছে।

হাইড্রক্সি ক্লোরোকুইন সালফেট এবং হরোকুইন ফসফেট-এ দুটো উপাদানই সাধারণত ম্যালেরিয়ার প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়।

কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে এ উপাদগুলোকে কাজে লাগানো যায় কীনা তা নিয়ে অনুসন্ধান করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

জরুরি ভিত্তিতে এফডিএ এই দুটি ঔষুধ ব্যবহার করার অনুমোদন দিয়েছে বলে এতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, যখন কোনো ধরনের চিকিৎসা অবশিষ্ট থাকবেনা বা সুযোগ থাকবেনা এরকম পরিস্থিতিতে তরুণ এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুসারে এই ঔষুধ প্রয়োগ করা যাবে।

ন্যাশনাল ইন্সস্টিটিউট অব হ্যালথ এবং দ্য বায়োম্যাডিক্যাল এডভান্সড রির্সাচ এন্ড ডেভলপম্যান্ট অথরিটি এই ঔষুধের প্রয়োগ কার্যক্রম নিয়ে যৌথভাবে কাজ করে যাচ্ছে।

সোমবার সকাল নাগাদ জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া সর্বশেষ তথ্যে- যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক লাখ ৪২ হাজার ৩৫৬ জন, মৃত্যুর সংখ্যা দুই হাজার ৪৯৩ এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা চার হাজার ৮৫৬ জন বলে দেখা গেছে।

জিএস/