মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় সম্মত ইইউ

মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞায় সম্মত ইইউ

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : রোহিঙ্গা মুসলিমদের হত্যার ঘটনায় মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা। একইসঙ্গে ইইউর অস্ত্র নিষেধাজ্ঞা আরো জোরদার করার কথাও বলা হয়েছে।

সোমবার বেলজিয়ামের ব্রাসেলসে অনুষ্ঠিত বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, পররাষ্ট্রমন্ত্রীরা ইইউর নীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মগেরিনিকে জেনারেলদের একটি নামের তালিকা তৈরি করতে বলেছেন যাতে তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দ করা হবে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার নিষেধাজ্ঞা বলবৎ আছে মিয়ানমারের ওপর। এ জেনারেলদের বিরুদ্ধে এ অবস্থায় ইউরোপীয় ইউনিয়নের পদক্ষেপ সবচেয়ে কঠোর হিসেবে বিবেচিত হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রীরা ১৯৯০-এর দশক থেকে মিয়ানমারের বিরুদ্ধে বলবৎ থাকা অস্ত্র নিষেধাজ্ঞা জোরদার করতে চান।

ইইউর নিষেধাজ্ঞার আওতায় কোনো জেনারেলের নামে উঠে আসেনি। তবে গত ডিসেম্বর যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা মেজর জেনারেল মও মও সোয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। তার বিরুদ্ধে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালানোর অভিযোগ পাওয়া গেছে।

ইইউর এক কূটনীতিক বলেন, তাদের তালিকায় একাধিক নাম থাকার সম্ভাবনা রয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নিধনের অভিযোগ এনেছে জাতিসংঘ। সংস্থাটি বিভিন্ন সময় আন্তর্জাতিক সম্প্রদায়কে রোহিঙ্গাদের দাঁড়ানোর আহ্বান জানিয়েছে। তবে চীন ও রাশিয়া জাতিসংঘের নানা পদক্ষেপে ভেটো (বিরোধিতা) দিয়েছে।

গত বছর ২৫ আগস্ট সেনা অভিযানের পর রাখাইন রাজ্য থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

(জাস্ট নিউজ/একে/২৩২৪ঘ.)