নেপালের মানচিত্রে বিপ্লব আনার পরই সরতে হচ্ছে প্রধানমন্ত্রী ওলি-কে?

নেপালের মানচিত্রে বিপ্লব আনার পরই সরতে হচ্ছে প্রধানমন্ত্রী ওলি-কে?

ভারত সীমান্তের তিনটি বিতর্কিত এলাকাকে দেশের মানচিত্রে অন্তর্ভুক্ত করে যিনি প্রায় রাতারাতি নেপালের জাতীয় নায়কে পরিণত হয়েছিলেন, সেই প্রধানমন্ত্রী কে পি ওলি-র পদত্যাগের দাবি তার দলের ভেতরেই জোরালো হচ্ছে।
কে পি ওলি

কাঠমান্ডুতে এখন কমিউনিস্ট পার্টির যে স্ট্যান্ডিং কমিটির বৈঠক চলছে, সেখানে ওলি কোণঠাসা হয়ে পড়েছেন এবং এই বৈঠকেই তার অপসারণের পথ প্রশস্ত হতে পারে বলে নেপালে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।

সাবেক মাওবাদী নেতা ও বর্তমানে নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির দলীয় প্রধান প্রচন্ড-ই (পুষ্প কুমার দহাল) কে পি ওলি-র বিরুদ্ধে এই বিদ্রোহে নেতৃত্ব দিচ্ছেন।

আর প্রতিবেশী ভারত গোটা ঘটনাপ্রবাহের দিকে সতর্ক নজর রাখছে, নেপালে ক্ষমতার সম্ভাব্য পালাবদলে তাদেরও প্রচ্ছন্ন সায় আছে বলে মনে করা হচ্ছে। কিন্তু কে পি ওলি কীভাবে হঠাৎ এই রাজনৈতিক বিপদের মুখে পড়লেন?

আসলে নেপালে বর্তমান শাসক দল কমিউনিস্ট পার্টি যখন গঠিত হয়েছিল, তখন তাতে দুটি অংশ ছিল−সিপিএন-ইউএমএল আর মাওয়িস্ট সেন্টার। প্রথমটির নেতৃত্বে ছিলেন কে পি ওলি আর দ্বিতীয়টির প্রচন্ড।

২৭৫ আসনের পার্লামেন্টে এই দলের এখন মোট ১৭৪ জন এমপি আছেন, যার মধ্যে সিপিএন-ইউএমএলের ১২১ জন আর মাওয়িস্ট সেন্টারের ৫৩ জন, আর এই দুই দলের সংযুক্তির মাধ্যমেই সভায় কমিউনিস্টেদের গরিষ্ঠতা নিশ্চিত হয়েছিল।

এমজে/