২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়াল

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়াল

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬০ হাজার মানুষ কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন বলে জানিয়েছে দেশটির জনস হপকিন্স ইউনিভার্সিটি। এই প্রতিষ্ঠানটির হিসাব অনুযায়ী, বুধবার বাংলাদেশ সময় সকাল ৮টা পর্যন্ত সেদেশে ৬০ হাজার ২০৯ জন নভেল করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বিষয়ক হিসাব রাখা অন্য দুটি প্রতিষ্ঠানের সঙ্গে এই হিসাবে অবশ্য কিছুটা তারতম্য আছে। যেমন দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী গত মঙ্গলবার ৪৬ হাজার ৩২৯ জন আক্রান্ত হয়েছেন। আবার আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী এই সংখ্যা ৫৫ হাজার ৪৪২।

কেন এই তারতম্য: ওয়ার্ল্ডওমিটার জানিয়েছে তারা মঙ্গলবারের পরিসংখ্যানে একটি ল্যাবের হিসাব বাদ দিয়েছে। ওই ল্যাবের দাবি অনুযায়ী, তাদের ‘মিসিং হিসাব’ আগের কয়েক দিনের হিসাবের সঙ্গে যুক্ত করা হয়েছে।

সিডিসি যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠান। তাদের তথ্যে উপসর্গ নিয়ে মৃতদের রিপোর্ট পরে পজিটিভ আসলে সেটি দেখানো হয় না।

ওয়ার্ল্ডওমিটারের হিসাবে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬০ হাজার মানুষ কোনোদিন সংক্রমিত হননি। গত ৩ জুলাই সর্বোচ্চ ৫৮ হাজার ৯১০ জন আক্রান্তের হিসাব দেখানো হয়েছিল।

ওয়ার্ল্ডওমিটারের হিসাবে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩০ লাখ ৯৭ হাজার ৮৪ জন। মারা গেছেন ১ লাখ ৩৩ হাজার ৯৭২ জন। বিপরীতে মোট সুস্থ হয়েছেন ১৩ লাখ ৫৪ হাজার ৮৬৩ জন।

ব্রাজিলে এখন পর্যন্ত মোট আক্রান্ত ১৬ লাখ ৭৪ হাজার ৬৫৫ জন। মারা গেছেন ৬৬ হাজার ৮৬৮ জন।

তিন নম্বরে থাকা ভারতে মোট ৭ লাখ ৪৩ হাজার ৪৮১ জন কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, মৃত্যু ২০ হাজার ৬৫৩ জনের।

রাশিয়া সরকারের দেয়া তথ্য অনুযায়ী মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯৪ হাজার ২৩০, মৃত্যু ১০ হাজার ৪৯৪ জনের।

এমজে/