বিশ্বব্যাপী হঠাৎ বেড়েছে মৃত্যু, একদিনে সোয়া ২ লাখ শনাক্ত

বিশ্বব্যাপী হঠাৎ বেড়েছে মৃত্যু, একদিনে সোয়া ২ লাখ শনাক্ত

করোনাভাইরাসে একদিনে সারাবিশ্বে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ১৭ হাজার ৯১৭ জন মানুষ এবং মৃত্যু হয়েছে ৫ হাজার ৪১৩ জন।বিশেষজ্ঞরা বলছেন, গত ৭ দিন ধরে করোনার মৃত্যু হার কমে আসলেও ১৪ জুলাই থেকে হঠাৎ বাড়তে শুরু করেছে।

ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, করোনার হটস্পটগুলোতে মৃতের প্রকোপ আবারও বাড়তে শুরু করেছে। যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে এগিয়ে আসা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ৩৪১ জন,শনাক্ত হয়েছে ৪৩ হাজার ২৪৫ জন। অন্যদিকে গত দুই মাস যাবত দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যু ৮৩৫, শনাক্ত ৬৫ হাজার ৫৯৪। যা একদিনের করোনা শনাক্ত রোগীর সর্বোচ্চ রেকর্ড।

রাশিয়া, ইরান, ইটালিকে অনেক আগেই পেছনে ফেলে করোনার ভয়াবহতা বেড়ে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। করোনা আক্রান্তে তৃতীয় অবস্থানে থাকা দেশটিতে একদিনে মারা গেছে ৫৮৮ জন, আক্রান্ত হয়েছে প্রায় ৩০ হাজার মানুষ। পরিসংখ্যান হিসেবে সাত নম্বর অবস্থানে থাকা মেক্সিকোতে প্রতিনিয়ত বাড়ছে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা। ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৮৫ জন এবং আক্রান্ত ৪ হাজার ৬৮৫ জন।

করোনার বৈশ্বিক চিত্র বলছে, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের এক কোটি ৩৩ লাখ ১৩ হাজার ৭৪৬ জন। তাদের মধ্যে বর্তমানে ৪৯ লাখ ৬৫ হাজার ৮৪২ জন চিকিৎসাধীন এবং ৫৯ হাজার ২৫৪ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ ছাড়া, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ৭৭ লাখ ৭০ হাজার ৮৭৭ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমজে/