অক্সফোর্ড ভ্যাকসিনের ১০ কোটি ডোজ কিনতে ব্রাজিলের চুক্তি

অক্সফোর্ড ভ্যাকসিনের ১০ কোটি ডোজ কিনতে ব্রাজিলের চুক্তি

করোনা ভাইরাসের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকার সঙ্গে বড় অঙ্কের চুক্তি স্বাক্ষর করেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দুই পক্ষের মধ্যে পূর্ব থেকেই ছিল ভ্যাকসিন সংক্রান্ত চুক্তি। তবে এবার ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো আস্ট্রাজেনেকার সঙ্গে ৩৬০ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছেন। এরফলে প্রতিষ্ঠানটি ব্রাজিলকে প্রায় ১০ কোটি করোনার ভ্যাকসিন সরবরাহ করবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই ভ্যাকসিন এরইমধ্যে সফলতা দেখিয়েছে। মানবদেহে সফলভাবে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলছে। তাই এই ভ্যাকসিন পুরোপুরি কার্যকর হিসেবে নিবন্ধিত হলেই ব্রাজিল এই ভ্যাকসিনের সরবরাহ পেতে শুরু করবে। নতুন এ চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে আস্ট্রাজেনেকা।

এ চুক্তির পরে ব্রাজিল নিজেও অক্সফোর্ডের ভ্যাকসিন উৎপাদনের লাইসেন্স পেয়ে যাবে। দেশটি এরপর অসোয়াল্ডো ক্রুজ ফাউন্ডেশনে এই ভ্যাকসিনের উৎপাদন করতে যাচ্ছে। এর আগে গত জুনে দুই পক্ষের মধ্যে এক চুক্তিতে ব্রাজিলকে ৩ কোটি ডোজ দেয়ার কথা হয়েছিল। তাতে ব্রাজিলকে পরিশোধ করতে হত ১২৭ মিলিয়ন মার্কিন ডলার। সেই চুক্তিই এবার বড় করে ৩৬০ মিলিয়ন মার্কিন ডলারে নেয়া হল। এছাড়া, ব্রাজিল নিজেও আরো ৭ কোটি ডোজ উৎপাদন করবে বলে জানিয়েছে।

এমজে/