ভয়ঙ্কর নতুন ব্যালিস্টিক মিসাইল দেখাল উ.কোরিয়া, উত্তেজনা তুঙ্গে

ভয়ঙ্কর নতুন ব্যালিস্টিক মিসাইল দেখাল উ.কোরিয়া, উত্তেজনা তুঙ্গে

আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে উত্তেজনার মধ্যেই ভয়ঙ্কর নতুন ক্ষেপণাস্ত্র দেখাল উত্তর কোরিয়া। নতুন এই ব্যালিস্টিক মিসাইল সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য, যেটিকে ‘বিশ্বের অন্যতম শক্তিশালী মারণাস্ত্র’ হিসেবে বর্ণনা করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, একাধিক ক্ষেপণাস্ত্রসহ একটি প্যারেড পরিদর্শন করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। সেখানে নতুন এ ব্যালিস্টিক মিসাইল দেখা যায়। স্বল্প-দূরত্বের এই ব্যালিস্টিক মিসাইল আগে দেখা যায়নি।

মার্কিন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের কয়েকদিন আগে এ সামরিক মহড়া দিল কিমের দেশ।
এ মহড়ার আগে এক রাজনৈতিক সভায় কিম যুক্তরাষ্ট্রকে তার দেশের ‘সবচেয়ে বড় শত্রু’ হিসেবে আখ্যা দেন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে, অন্তত বড় আকারের সাদা কালো রংয়ের চারটি ক্ষেপণাস্ত্র প্রদর্শিত হয়েছে ওই প্যারেডে। সেখানে অসংখ্য মানুষ পতাকা উড়িয়ে এ প্রদর্শনীকে স্বাগত জানায়।

বৃহস্পতিবার রাতে কিম ইল স্কয়ারের ওই প্যারেডে কালো চামড়ার কোট পরিহিত অবস্থায় দেখা গেছে উল্লসিত কিমকে। তার হাতে ছিল গ্লাভস, মাথায় হ্যাট।

এর আগে অক্টোবরে সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র পুকগুকসং-৪ প্রকাশ করেছিল উত্তর কোরিয়া। নতুন প্রদর্শিত পুকগুকসং-৫ আগেরটির চেয়েও উন্নত বলে জানা যাচ্ছে।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক জ্যামস মার্টিন সেন্টার ফর ননপ্রোলিফেরাশন স্টাডিজের গবেষক মিখায়েল ডুইটসম্যান বলেন, নতুন ক্ষেপণাস্ত্রটি দেখতে অনেক লম্বা।

কার্নেগি এনডমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের নিউক্লিয়ার পলিসি প্রোগ্রামের গবেষক অঙ্কিত পান্ডা জানান, প্যারেডে যে ক্ষেপণাস্ত্রটি প্রদর্শিত হয়েছে সেটি নতুন এবং আগে দেখা যায়নি।

এমজে/