রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন

রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র স্বাক্ষরিত নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি) নামক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়ানোর উদ্যোগ নিচ্ছেন নতুন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন। নতুন প্রশাসনের পররাষ্ট্রনীতিতে প্রাধান্য পেতে যাওয়া অন্যতম ইস্যুগুলোর একটি এটি। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার নিউ স্টার্ট অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি অনুযায়ী, দুই দেশ এক হাজার ৫৫০টির বেশি নিউক্লিয়ার ওয়ারহেড মজুত রাখতে পারে না। আগামী ৫ ফেব্রুয়ারি এই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। জো বাইডেন প্রশাসন এখন এই চুক্তির মেয়াদ ২০২৬ সাল পর্যন্ত বাড়াতে চায়।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘নিউ স্টার্ট ট্রিটিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে গুরুত্বপূর্ণ মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। রাশিয়ার সঙ্গে এখনকার বাজে সম্পর্কের মধ্যে এই মেয়াদ বাড়ানো আরও জরুরি হয়ে পড়েছে।’

সাকি আরও জানিয়েছেন, বাইডেন এরইমধ্যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের বলেছেন, রাশিয়া কোনোভাবে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে চেয়েছিল কি না, তারা যেন তা খতিয়ে দেখেন। তাছাড়া রাশিয়ায় পুতিনবিরোধী নেতা নাভালনিকে বিষ দিয়ে হত্যার চেষ্টা এবং আফগানিস্তানে মার্কিন সেনাদের নিয়ে রাশিয়ার উদ্যোগের ব্যাপারেও তদন্ত করতে বলা হয়েছে।

প্রেস সেক্রেটারি বলেন, ‘জাতীয় স্বার্থে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করলেও বেপরোয়া ও প্রতিকূল কর্মকাণ্ডের জন্য দেশটিকে দায়ী করা হবে।’

রাশিয়া অবশ্য পরমাণু চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য একাধিকবার যুক্তরাষ্টকে অনুরোধ জানিয়েছে। তবে ট্রাম্প বারবার সেই অনুরোধ খারিজ করে দিয়েছেন। শেষের দিকে অবশ্য তিনি চুক্তির মেয়াদ বাড়াতে চেয়েছিলেন। তবে রাশিয়া তখন যুক্তরাষ্ট্রের শর্ত মানতে রাজি হয়নি।

এদিকে বুধবার ক্রেমলিন জানিয়েছে, পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ বাড়াতে বাইডেন প্রশাসন চুক্তি স্বাক্ষরে এগিয়ে এলে স্বাগত জানানো হবে।