মসুলে অপহৃত ৩৯ ভারতীয় নিহত

মসুলে অপহৃত ৩৯ ভারতীয় নিহত

ঢাকা, ২০ মার্চ (জাস্ট নিউজ) : ২০১৪ সালে ইরাকের মসুল থেকে অপহৃত ৩৯ ভারতীয়কে নিহত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার রাজ্যসভায় বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

ভারতীয় টিভি চ্যানেল এনডিটিভির খবরে বলা হয়েছে, গত চারবছর আগে ইরাকের মসুল থেকে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা অপহরণ করে ওই ৩৯ ভারতীয়কে। তারা সেখানে দিনমজুরের কাজ করতেন। সম্প্রতী মাসুলের একটি গণকবর থেকে ৩৯টি লাশ পাওয়া যায়। শুরুতে লাশগুলোকে অপহৃত ভারতীয়দের ধারণা করা হলেও বিষয়টি নিশ্চিত হয় ডিএনএ টেস্ট করার পর।

এনডিটিভি আরো জানায়- পাঞ্জাব, হরিয়ানা, বিহার, হিমাচল প্রদেশ এবং পশ্চিমবঙ্গের ওই ৩৯ জন কয়েকবছর ধরেই মসুলে দিনমজুরের কাজ করতেন। ইরাকে আইএস জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর জঙ্গিরা তাদের অপহরণ করে নিয়ে যায়। তবে তাদের কবে হত্যা করে গণকবরে দেওয়া হয় তা জানাতে পারেনি ইরাক কর্তৃপক্ষ।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, ২০১৪ সালে ইরাকের দ্বিতীয় বৃহত্তম মসুল শহর থেকে ওই শ্রমিকদের অপহরণ করা হয়। তারা সেখান থেকে পালানোর চেষ্টা করলে তাদের হত্যা করা হয়। ভারত সরকার ওই ৩৯ ভারতীয়র মৃত্যুর খবর সম্পর্কে নিশ্চিত হয়েছে।

এনডিটিভিকে সুষমা স্বরাজ বলেন, বিষয়টির নিশ্চিত প্রমাণ পাওয়ার পর সরকারের পক্ষ থেকে নিহতদের পরিবারকে জানান হয়। গণকবর থেকে পাওয়া মরদেহগুলো শনাক্ত করা ও মসুল থেকে বাগদাদে নিয়ে দেহগুলোর ডিএনএ পরীক্ষা করা ছিল অত্যন্ত কঠিন কাজ। তবুও আমাদের সরকার তা করেছে। খুব শীঘ্রই এই পরিবারগুলো কাছে নিহতদের দেহ বুঝিয়ে দেওয়া হবে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১০ঘ.)