ফিলিস্তিনি প্রতিবাদের প্রতীক সেই কিশোরীর ৮ মাসের কারাদণ্ড!

ফিলিস্তিনি প্রতিবাদের প্রতীক সেই কিশোরীর ৮ মাসের কারাদণ্ড!

ঢাকা, ২২ মার্চ (জাস্ট নিউজ) : এক ইসরায়েলি সেনাকে চড় মারার অপরাধে ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে ৮ মাসের কারাদণ্ড দিয়েছে সামরিক আদালত। তামিমির ইসরায়েলি সেনাকে চড় মারার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। তিনি সারাবিশ্বে ফিলিস্তিনি প্রতিবাদের প্রতীক হয়ে ওঠেন।

গত ২০ ডিসেম্বর রামাল্লায় আহেদ তামিমি বাড়িতে দুই ইসরায়েলি সেনা চড়াও হন। সেসময় তামিমির সঙ্গে তাদের বিতর্ক বাঁধে। এক পর্যায়ে এক ইসরায়েলি সেনাকে চড় মারেন তামিমি। এরপর তাকে গ্রেপ্তার করা হয়। ইসরায়েলি সেনাকে চড় মারার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আপ করার বিষয়টি অপরাধ হিসেবে বিবেচনা করেছে আদালত। একইসঙ্গে তাকে ৫ হাজার শেকেলস (ইসরায়েলি মুদ্রা) জরিমানা করা হয়েছে।

তামিমির বিচার হয়েছে গোপন আদালতে। তার বিরুদ্ধে চারটি অভিযোগ আনে ইসরায়েলের সামরিক আদালত। ইসরায়েলি সেনাকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ তার মধ্যে একটি। তামিমিকে গ্রেপ্তারের পর আন্তর্জাতিক বিশ্বে তার মুক্তির দাবি ওঠে। এমনকি যুক্তরাষ্ট্রে ইহুদি সম্প্রদায়ের পক্ষ থেকে তার মুক্তির দাবি তোলা হয়। বিভিন্ন সংগঠন তাকে জোয়ান অব আর্কের সঙ্গে তুলনা করে। অনলাইন প্রতিবাদে তার মুক্তির দাবিতে ১৭ লাখ মানুষ স্বাক্ষর করেন।

তামিমির পরিবারের ১০ জনকে ইসরায়েলি পুলিশ গ্রেপ্তার করে। তামিমির ভাইয়ের মাথায় ইসরায়েলি সেনারা গুলি করলে তিনি গুরুতর আহত হন। সূত্র: আল-জাজিরা

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯১৭ঘ.)