করোনার টিকা নিলেন দালাই লামা

করোনার টিকা নিলেন দালাই লামা

নভেল করোনাভাইরাসের টিকা নিয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। গতকাল শনিবার ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেন তিনি। ভ্যাকসিন গ্রহণের পর সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

টিকা গ্রহণের পর চিকিৎসা কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে দালাই লামা বলেন, ‘এটি খুবই কার্যকর, খুব ভালো। কিছু গুরুতর সমস্যা প্রতিরোধে সবার টিকা নেওয়া উচিত। যারা যারা টিকার জন্য উপযুক্ত তাদের টিকা গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

হিমাচলের কাংরা জেলার প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. গুরদর্শন গুপ্ত বলেন, ‘টিকা কেন্দ্রে সাধারণ মানুষের মতো করে টিকা নেওয়ার প্রস্তাব দেন দালাই লামা। নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আমরা সবাই তাঁকে টিকা দেওয়ার আয়োজন করি।’

গত ১৬ জানুয়ারি ভারতে টিকাদান কর্মসূচি শুরু হয়। তবে শুরুতে শুধু স্বাস্থ্যকর্মী ও ফ্রন্ট লাইনারদের মধ্যে সীমাবদ্ধ ছিল। এরপর ১ মার্চ থেকে ষাটোর্ধ এবং ৪৫ থেকে ৫৯ বছর বয়সীদের মধ্যে কোমর্বিডিটি থাকা ব্যক্তিদের টিকা দেওয়া শুরু হয়। জুলাইয়ের মধ্যে ‘অগ্রাধিকার’ ভিত্তিতে ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে ভারত।

এর আগে ১ মার্চ টিকা নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এইমস) হাসপাতালে ভারত বায়োটেকের কোভাক্সিন টিকার প্রথম ডোজ নেন তিনি।

ভারতে দুটি টিকার অনুমতি দেয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। এর একটি হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এবং আরেকটি ভারতীয় ফার্ম ভারত বায়োএনটেকের কোভাক্সিন।