সেই আয়লান কুর্দির বাবার সঙ্গে পোপের সাক্ষাৎ

সেই আয়লান কুর্দির বাবার সঙ্গে পোপের সাক্ষাৎ

তুরস্কের উপকূলে ২০১৫ সালের সেপ্টেম্বরে একটি শিশুর মরদেহ পড়ে থাকার ছবি বিশ্বজুড়ে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগের মাধ্যমে তীব্র আলোড়ন তুলেছে।

ছবিতে সমুদ্রসৈকতে লাল জামা গায়ে যে তিন বছরের ছোট শিশুর নিথর দেহ উপুড় হয়ে পড়ে ছিল, তার নাম আয়লান কুর্দি। গোটা বিশ্বের বিবেকবান মানুষকে প্রচণ্ডভাবে নাড়া দিয়েছিল ছবিটি।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালাতে গিয়ে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ডুবে মারা যায় ছোট্ট শিশু আয়লান। ইরাকে সফররত পোপ ফ্রান্সিস সেই শিশুটির বাবা আব্দুল্লাহ কুর্দির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

রোববার ইরাকের ইরবিল শহরে আয়লান কুর্দির বাবার সঙ্গে অনেকক্ষণ কথা বলেন। পোপ একজন দোভাষির মাধ্যমে তার কথা মনোযোগ দিয়ে শুনেন এবং ভূমধ্যসাগরের পরিবারের সদস্যদের করুণ পরিণতির জন্য গভীর সমবেদনা জানান।

এ সময় আব্দুল্লাহ কুর্দি পোপকে তার ছেলে আয়লান কুর্দির বিশ্বে ভাইরাল হওয়া সেই ছবিটির একটি পোট্রেট উপহার দেন এবং তার কথা মনোযোগ দিয়ে শোনার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সিরিয়া থেকে একদল শরণার্থী ২০১৫ সালের সেপ্টেম্বরে তুরস্ক হয়ে গ্রিসের কস্ দ্বীপে যাওয়ার চেষ্টা করে। কিন্তু যাত্রাপথে সাগরে নৌকাডুবিতে ১২ জন মারা যান। তিন বছর বয়সি আয়লান কুর্দিও ছিল সেই দলে। নৌকাডুবিতে সে তার মায়ের সঙ্গে প্রাণ হারায়।

এমজে/