যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংস্কারের দাবিতে লাখো মানুষের বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে অস্ত্র আইন সংস্কারের দাবিতে লাখো মানুষের বিক্ষোভ

ঢাকা, ২৫ মার্চ (জাস্ট নিউজ) : জীবনের থেকে বেশি মূল্যবান জিনিস আর কিছু হতে পারে না। সেই জীবনকে তাড়াতাড়ি কেড়ে নেওয়ার অধিকার কারও নেই। এই বার্তা দিয়ে প্রতিবাদ মিছিলে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রে পরপর কয়েকটি ভয়াবহ বন্দুক হামলার পর প্রচলিত অস্ত্র আইন সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে লাখ লাখ মানুষ।

কয়েকটি ছাত্র সংগঠন কর্তৃক আয়োজিত ‘জীবনের জন্য র‌্যালি’ শীর্ষক এই বিক্ষোভ মিছিলটিতে প্রায় ৫ লাখের মতো মানুষ অংশ নিয়েছে বলে জানা গেছে।

গতমাসে ফ্লোরিডায় এক যুবকের গুলিতে নিহত ১৭ জনের মৃত্যুর পর মার্কিন অস্ত্র আইন বিরোধী সর্বোচ্চ প্রতিবাদ হিসেবে এটিকেই ধরা হচ্ছে। এসময় সারাদেশ থেকে আগত বিক্ষোভকারীরা রাজধানী ওয়াশিংটনে এসে জড়ো হয়। এর মধ্যে, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর আরো প্রায় ৮শ’ টি স্থানেও একই ধরণের প্রতিবাদ করার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

মার্কিন জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করে একই সময়ে লন্ডন, এডিনবার্গ, জেনেভো ও সিডনিতেও বিক্ষোভ মিছিল হয়েছে।

এর ফলে আয়োজকরা আশা করছেন, দেশের প্রচলিত অস্ত্র আইনে ব্যাপক পরিবর্তন ঘটাবেন ক্ষমতাসীন ট্রাম্প প্রশাসন। যদিও এ ব্যাপারে হোয়াইট হাউজের তেমন কোনো সাড়া পাওয়া যাচ্ছেনা। তবে খুব শিগগির অস্ত্র আইন সংস্কারের একটি ঘোষণা করা হবে বলে বিক্ষোভকারীরা আশাবাদী।

(জাস্ট নিউজ/এমআই/১১৪২ঘ.)