মিয়ানমারের সেনাপ্রধানের বক্তব্যে স্তম্ভিত জাতিসংঘ মহাসচিব

মিয়ানমারের সেনাপ্রধানের বক্তব্যে স্তম্ভিত জাতিসংঘ মহাসচিব

ঢাকা, ২৭ মার্চ (জাস্ট নিউজ) : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের সেনাপ্রধানের মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন।

দেশটির অন্যান্য জাতিগোষ্ঠীর সঙ্গে রোহিঙ্গাদের কোন মিল নেই বলে সেনাপ্রধান বক্তব্য দেয়ার পর তিনি এ সমালোচনা করেন। খবর এএফপির।

গুতেরেস বলেন, রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে সেনা মোতায়েন করা নিয়ে জেনারেল উ মিন অং হাইংয়ের বক্তব্যের খবরে তিনি স্তম্ভিত।

জাতিসংঘ মহাসচিব মিয়ানমারে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি বজায় রাখতে এবং সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নিতে দেশটির নেতাদের প্রতি আহবান জানান।

সোমবার মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যে এক সমাবেশে মিন রোহিঙ্গাদের বাঙ্গালী হিসেবে উল্লেখ করে বলেন, রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমারের জাতিগোষ্ঠীগুলোর কোন সাংস্কৃতিক মিল নেই। বাঙ্গালীরা মিয়ানমারের নাগরিকত্ব চাওয়ায় উত্তেজনা বেড়েছে।

গত বছরের আগস্টের শেষ দিক থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী ব্যাপক সামরিক অভিযান শুরুর পর থেকে প্রায় ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘ দেশটির সেনাবাহিনীর এ অভিযানকে জাতি নিধন অভিযান হিসেবে অভিহিত করেছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপত্তা ও মর্যাদা সহকারে মিয়ানমারে ফিরে যেতে যে ধরনের পরিবেশ ও পরিস্থিতি দরকার, তা এখনও তৈরি করা হয়নি। বিষয়টি অত্যন্ত সঙ্কটের মধ্যে রয়েছে।

(জাস্ট নিউজ/এমআই/১৪১৫ঘ)