তিউনিসিয়ার সঙ্কট নিরসনে সংলাপের আহ্বান আন নাহদার

তিউনিসিয়ার সঙ্কট নিরসনে সংলাপের আহ্বান আন নাহদার

তিউনিসিয়ার বৃহত্তম রাজনৈতিক দল আন নাহদা চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সংলাপের আহ্বান জানিয়েছে। এর মাধ্যমে দলটি বিক্ষোভ 'অভ্যুত্থানের' বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের অবস্থান থেকে সরে এলো বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার প্রকাশিত এক বিবৃতিতে ইসলামপন্থী আন নাহদা আবারো জানায় যে তারা পার্লামেন্ট স্থগিত ও প্রধানমন্ত্রীকে বরখাস্ত করার প্রেসিডেন্ট সাইয়েদের সিদ্ধান্তকে 'অসাংবিধানিক' মনে করে। তবে তারা এখন অনেক বেশি সমন্বয়মূলক পদক্ষেপ গ্রহণ করে গৃহীত পদক্ষেপগুলো পুনর্বিবেচনা করতে কায়েস সাইয়েদের প্রতি আহ্বান জানিয়েছে।

প্রেসিডেন্ট পার্লামেন্ট স্থগিত করা, প্রধানমন্ত্রী হিশাম মেশিশিকে বরখাস্ত করা ও এক মাসের জন্য জরুরি অবস্থা জারি করায় আরব বসন্তের সূতিকাগার তিউনিসিয়ায় বর্তমানে ভয়াবহ রাজনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে। কোভিড সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়া ও অর্থনৈতিক দুরাবস্থার প্রেক্ষাপটে প্রেসিডেন্ট ওই সিদ্ধান্ত গ্রহণ করেন।

এর আগে সোমবার প্রধানমন্ত্রী মেশিশি জানিয়েছিলেন, তিনি প্রেসিডেন্টের নিযুক্ত যেকোনা ব্যক্তির হাতে দায়িত্ব হস্তান্তর করতে প্রস্তুত।

এবার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার

এদিকে দেশটির প্রধানমন্ত্রীকে বরখাস্ত এবং জাতীয় সংসদ স্থগিত করার পর প্রতিরক্ষামন্ত্রী ইব্রাহিম বারতাজিকে বহিষ্কার করেছেন প্রেসিডেন্ট কায়েস সাইয়েদ। এছাড়া তিনি দেশের ভারপ্রাপ্ত আইনমন্ত্রী হাসান বিন স্লিমানেকে বরখাস্ত করেছেন। সোমবার সন্ধ্যায় তিনি এই দুই মন্ত্রীকে বরখাস্ত করেন।

এর এক দিন আগে প্রধানমন্ত্রী হিচেম মেচিচিকে বরখাস্ত করেন এবং এক মাসের জন্য জাতীয় সংসদ স্থগিত করেন। পাশাপাশি দেশে তিনি এক মাসের জন্য রাত্রিকালীন কারফিউ জারি করেন। সূত্র : আল জাজিরা ও পার্স টুডে

এমজে/