আরো তিন প্রাদেশিক রাজধানী দখল তালেবানের

আরো তিন প্রাদেশিক রাজধানী দখল তালেবানের

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের হেলমান্দ প্রদেশের রাজধানী লশকরগাহ দখল করে নিয়েছে তালেবান। দুই সপ্তাহের বেশি সময় সংঘর্ষের পর শুক্রবার শহরটি দখলের মাধ্যমে সশস্ত্র সংগঠনটির যোদ্ধাদের হাতে ত্রয়োদশতম প্রাদেশিক রাজধানীর পতন হলো।

তালেবান যোদ্ধারা এই মাসের শুরুতে লশকরগাহ দখলের আক্রমণ শুরু করে। আফগানিস্তানের বৃহত্তম প্রদেশের রাজধানী এই শহর তালেবানের দখলে নেয়ার মধ্য দিয়ে দক্ষিণ আফগানিস্তানের সবগুলো প্রদেশের নিয়ন্ত্রণ হারিয়েছে আফগান সরকার।

অপরদিকে আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশের ফিরোজ কোহ ও পশ্চিমাঞ্চলীয় বাদগিস প্রদেশের ক্বালা-ই-নও তালেবান দখল করে নিয়েছে। এর মধ্য দিয়ে মোট ১৫ প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ তালেবানের দখলে এসেছে।

আফগান নিরাপত্তা বাহিনীর সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, লশকরগাহে স্থানীয় সামরিক ও সরকারি কর্মকর্তারা তালেবানের সাথে এক চুক্তির মাধ্যমে শহরটি খালি করে দেয়।

অপরদিকে স্থানীয় কর্মকর্তা ও নিরাপত্তা বাহিনী ফিরোজ কোহ থেকে সরে গেলে 'বিনা যুদ্ধেই' শহরটি দখল করে নেয় তালেবান।

এর আগে গত শুক্রবার আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখলের মধ্য দিয়ে প্রথম প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান। পরে শনিবার উত্তরের জাওযজান প্রদেশের শেবেরগান দখল করে তারা।

রোববার একদিনে উত্তরাঞ্চলীয় তিন প্রদেশ কুন্দুজের রাজধানী কুন্দুজ, সার-ই-পুলের রাজধানী সার-ই-পুল ও তাখার প্রদেশের প্রাদেশিক রাজধানী তালোকান দখল করে নেয় তালেবান যোদ্ধারা।

সোমবার উত্তরাঞ্চলীয় সামানগান প্রদেশের রাজধানী আইবাক দখলের মাধ্যমে দেশটির ষষ্ঠ প্রাদেশিক রাজধানী দখলে নেয় তালেবান।

মঙ্গলবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ দখলের মাধ্যমে সপ্তম, উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশের রাজধানী পুল-ই-খুমরির মাধ্যমে অষ্টম ও অপর উত্তরাঞ্চলীয় প্রদেশ বাদাখশানের রাজধানী ফৈজাবাদ শহর দখলের মাধ্যমে নবম প্রাদেশিক রাজধানীয় নিয়ন্ত্রণ নেয় তালেবান।

বৃহস্পতিবার একসাথে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গজনি প্রদেশের রাজধানী গজনি, আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের রাজধানী হেরাত ও দ্বিতীয় বৃহত্তম দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের রাজধানী কান্দাহার দখল করে নেয় তালেবান। সূত্র : আলজাজিরা

এমজে/