জেরুজালেমের ভয়াবহ দাবানল নেভানোর চেষ্টা ইসরাইলের

জেরুজালেমের ভয়াবহ দাবানল নেভানোর চেষ্টা ইসরাইলের

ফিলিস্তিনের পবিত্র জেরুজালেম নগরীর আল-কুদস শহরের পশ্চিমে বিশাল জঙ্গলের ভয়াবহ দাবানল তিন দিন ধরে নেভানোর চেষ্টা করে যাচ্ছেন ইসরাইলের দমকলকর্মীরা।

আগুন নেভানোর জন্য ইসরাইল ওই এলাকায় অন্তত ১১০টি অগ্নিনির্বাপক দল নিয়োগ করেছে। এর পাশাপাশি আটটি বিমান আগুন নেভানোর কাজে ব্যস্ত রয়েছে।

রোববার এই অগ্নিকাণ্ড শুরু হয় এবং তিন দিনের প্রচেষ্টায় ইসরাইল এখনও আগুন নেভাতে সক্ষম হয়নি। দাবানলে এরই মধ্যে জঙ্গলের বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে এবং বেশ কয়েকটি জনপদ মারাত্মক হুমকির মুখে পড়েছে।

১৯৪৮ সালে ইসরাইল প্রতিষ্ঠার পর এই পর্যন্ত যে কয়টি বড় দাবানলের ঘটনা ঘটেছে এটি তার মধ্যে অন্যতম।

প্রায় ২০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে আগুন ছড়িয়ে পড়েছে। সোমবার আগুন নেভানোর জন্য সহযোগিতা চেয়ে গ্রিসকে অনুরোধ করেছে ইসরাইল।

এ ছাড়া ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ জানিয়েছেন, তিনি সহযোগিতার জন্য সাইপ্রাস, ইতালি ও ফ্রান্সকে অনুরোধ করেছেন।

ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হাইয়াত জানিয়েছেন, গ্রিস ও সাইপ্রাস দমকলকর্মী পাঠাতে রাজি হয়েছে।

অগ্নিকাণ্ড থেকে সৃষ্ট কালো ধোঁয়ায় জেরুজালেম শহর ঢেকে গেছে। ইসরাইলের অগ্নিকাণ্ড এবং উদ্ধার বিভাগের প্রধান দেদি সিমচি জানিয়েছেন, অগ্নিকাণ্ডের কারণ জানতে তদন্তকারীরা কাজ করছেন। তিনি সাংবাদিকদের বলেন, মানুষের কর্মকাণ্ডের কারণে এই অগ্নিকাণ্ড শুরু হয়েছে।

এরই মধ্যে ওই এলাকার বহু লোকজনকে তাদের ঘরবাড়ি থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। চলতি গ্রীষ্ম মৌসুমে ইসরাইলসহ ভূমধ্যসাগরের উপকূলবর্তী দেশ আলজেরিয়া, সাইপ্রাস ও তুরস্কে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে।

এমজে/