বাইডেন-বরিস ফোনালাপ, তালেবান ইস্যুতে বৈঠকে বসছেন জি-৭ নেতারা

বাইডেন-বরিস ফোনালাপ, তালেবান ইস্যুতে বৈঠকে বসছেন জি-৭ নেতারা

দ্রুততম সময়ের মধ্যে তালেবান কাবুল দখলে নেওয়ার ফলে বিশ্বের নজর এখন দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তানে। জোর করে ক্ষমতা দখল করায় বিশ্বের অধিকাংশ দেশই তালেবানকে ‘স্বীকৃতি’ দেবে না বলে ইতোমধ্যে জানিয়ে দিয়েছে। তালেবানও তাদের পুরনো ভুলের পুনরাবৃত্তি না করার কথা জানিয়েছে কাবুলে প্রথম সংবাদ সম্মেলনে।
এর মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আফগানিস্তান ইস্যুতে ফোনে আলাপ করেছেন।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি এ তথ্য জানায়।

হোয়াইট হাউসের বরাত দিয়ে খবরে বলা হয়, মঙ্গলবার জো বাইডেন এবং বরিস জনসন আফগানিস্তান ইস্যুতে ফোনে আলাপ করেছেন। একই সঙ্গে এ ইস্যুতে জি-৭ (গ্রুপ অব সেভেন) নেতাদের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে।

জি-৭ এর সাত দেশ হলো— ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, ‘তারা আগামী সপ্তাহে জি-৭ নেতাদের নিয়ে আফগানিস্তান ইস্যুতে কৌশল ও পদ্ধতি নির্ধারণের বিষয়ে আলোচনার জন্য একটি ভার্চুয়াল বৈঠক আয়োজনে সম্মত হয়েছেন।’

আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর বাইডেন এবং বরিসের মধ্যে এটিই ছিল প্রথম ফোনালাপ।

কাবুলে তালেবানের ফিরে আসায় চারদিকে ভয় ও আশঙ্কা ছড়িয়ে গেছে। শরণার্থী সংকট তীব্র হতে পারে বলে মনে করছেন অনেক বিশ্লেষক।

রোববার কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এ সময় দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এখন দেশের দায়িত্ব বুঝে নেওয়ার অপেক্ষায় রয়েছে ২০ বছর আগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের হামলায় ক্ষমতা হারানো তালেবান।

এমজে/