৩ লাখ নয়, আফগান সেনা সদস্য ৫০ হাজারের কম

৩ লাখ নয়, আফগান সেনা সদস্য ৫০ হাজারের কম

আফগানিস্তানের সেনাবাহিনীর সদস্য নিয়ে মিথ্যাচার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একাধিকবার বলেছেন তিন লাখ সদস্যের আফগান সেনাবাহিনীকে কোটি কোটি ডলারের সরঞ্জাম দিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। কিন্তু এখন শোনা যাচ্ছে আফগানিস্তানে প্রশিক্ষণ দেয়া সেনা সদস্যের সংখ্যা ৫০ হাজারের ও কম।

গত কয়েক সপ্তাহেই একে-৪৭ বা এর চেয়েও ছোট অস্ত্রশস্ত্র নিয়ে প্রায় বিনা বাধায় পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে তালেবান। এর কারণ হিসাবে বিবিসি নিউজনাইটকে জানানো হয়েছে যে, আফগান ন্যাশনাল আর্মি সম্পর্কে সরকারিভাবে যেসব তথ্য দেয়া হয়েছে, বাস্তবে তার তুলনায় বাহিনী অনেক ছোট।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অনেকবার বলেছেন, তিন লাখ সদস্যের আফগান সেনাবাহিনীকে কোটি কোটি ডলারের সরঞ্জাম ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। কিন্তু সেখানকার দু’জন উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, আসলে সেই সেনাবাহিনীর সদস্য সংখ্যা ৫০ হাজারেরও কম।

এই তথ্য নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। কিন্তু সেটা যদি সত্য হয়ে থাকে, তাহলে তালেবানের পক্ষে খুব সহজেই কাবুল ও আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার কারণ পরিষ্কার হয়ে যায়।

প্রেসিডেন্টের কাছে আফগান সেনার ৫০ হাজার সেনা সদস্য থাকার কোন গোয়েন্দা তথ্য উপস্থাপন করা হয়েছে কিনা, সেটি হোয়াইট হাউজের কাছে জানতে চেয়েছে বিবিসি। তবে হোয়াইট হাউজের মুখপাত্র এই প্রশ্নের উত্তর দিতে রাজি হননি। সূত্র : বিবিসি

এমজে/