প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করার ঘোষণা বরিস জনসনের

প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করার ঘোষণা বরিস জনসনের

আফগানিস্তানের জন্য সমাধান বের করতে যুক্তরাজ্য চেষ্টা চালিয়ে যাবে জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, প্রয়োজনবোধে যুক্তরাজ্য তালেবানের সঙ্গে কাজ করবে।

শুক্রবার লন্ডনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বরিস জনসন এ কথা বলেন। তিনি বলেন, আমি জনগণকে আশ্বস্ত করে যা বলতে চাই তা হচ্ছে, আফগানিস্তান সমস্যার একটি সমাধান খুঁজে বের করতে আমাদের রাজনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টা, তালেবানের সঙ্গে কাজ করা, অবশ্যই যদি প্রয়োজন হয় তাহলে চলবে।

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে অবহেলা করার জন্য সম্প্রতি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব সমালোচনার সম্মুখীন হয়েছেন। তার পক্ষ সমর্থন করেও এদিন কথা বলেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

আফগান সংকটের এই সময়ে রাবের এমন আচরণের বিস্তর সমালোচনা হওয়ার পাশাপাশি তার পদত্যাগের দাবি উঠেছে তার নিজ দলের এমপি’দের কাছ থেকেও।

এরপরও পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের ওপর প্রধানমন্ত্রী জনসনের আস্থা আছে কিনা তা জানতে চাওয়া হলে তিনি (জনসন) বলেন, ‘অবশ্যই’।

মার্কিন বাহিনীর কাছে ক্ষমতাচ্যুত হওয়ার ২০ বছর পর আবার আফগানিস্তানের ক্ষমতা নিতে যাচ্ছে তালেবান। কিন্তু আফগানিস্তানের সরকার হিসেবে তালেবানকে স্বীকৃতি দেওয়া উচিত নয় বলে মন্তব্য করেছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

এক সাক্ষাৎকারে বরিস বলেছিলেন, আফগানিস্তানের সরকার হিসেবে তালেবানকে দ্বিপক্ষীয়ভাবে কারো স্বীকৃতি দেওয়া উচিত নয়। আমরা চাই না কেউ দ্বিপক্ষীয়ভাবে তালেবানকে স্বীকৃতি দিক।

এমজে/