বারাদারের সাথে সিআইএ প্রধানের বৈঠক

বারাদারের সাথে সিআইএ প্রধানের বৈঠক

আফগানিস্তানের সশস্ত্র রাজনৈতিক দল তালেবানের রাজনৈতিক শাখার প্রধান মোল্লা আবদুল গনি বারাদারের সাথে কাবুলে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র প্রধান উইলিয়াম বার্নস। মঙ্গলবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট ও মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা এই তথ্য জানান।

ওই কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, সোমবার কাবুলে তালেবান নেতার সাথে গোপনে সিআইএ প্রধান এক বৈঠকে মিলিত হন।

খবরে আরো বলা হয়, কাবুল বিমানব্ন্দরে চলমান মার্কিন ও অন্য দেশের নাগরিকদের আফগানিস্তান থেকে বের করে নিয়ে যাওয়ার প্রক্রিয়া চলমান অবস্থায় এই বৈঠক হলো। তবে বৈঠকের বিষয়ে বিস্তারিত কিছু তাৎক্ষণিকভাবে জানানো হয়নি।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে অবস্থানের পর তালেবানের সাথে চুক্তি অনুসারে আগামী ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়া হচ্ছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে।

তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দখলের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

চুক্তি অনুসারে ক্ষমতাসীন থাকা মার্কিন সমর্থনপুষ্ট আফগান সরকারের সমঝোতার জন্য তালেবান চেষ্টা করলেও দুই পক্ষের মধ্যে কোনো সমঝোতা হয়নি। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যে পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালাতে শুরু করে তালেবান। মে থেকে অভিযান শুরুর পর সাড়ে তিন মাসের মাথায় ১৫ আগস্ট রাজধানী কাবুলের অধিকার নেয় তালেবান যোদ্ধারা।