নিউইয়র্কের প্রথম নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিলেন ক্যাথি হোকুল

নিউইয়র্কের প্রথম নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিলেন ক্যাথি হোকুল

নিউইয়র্কের প্রথম নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিলেন ক্যাথি হোকুল। সাবেক গভর্নর অ্যান্ড্রু কোমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে কয়েক মাস ধরে জটিলতার পর রাজ্য সরকার কাজকর্ম আবার শুরু করতে এখন মরিয়া। হোকুল মঙ্গলবার ঠিক মধ্যরাতে রাজ্য সরকারের নিয়ন্ত্রণ গ্রহণ করেন।

নিউইয়র্ক রাজ্যের রাজধানীতে এক সংক্ষিপ্ত এবং একান্ত অনুষ্ঠানে রাজ্যের পশ্চিমাঞ্চলের ডেমোক্র্যাট ক্যাথি হোকুল রাজ্যের প্রধান বিচারপতি জেনেট ডিফিয়োরের তত্ত্বাবধানে গভর্নর হিসাবে শপথ গ্রহণ করেন।

তিনি পরে বাফেলো টেলিভিশন স্টেশন ডব্লিউজিআরজে-কে বলেন, তার কাঁধে 'দায়িত্বের ভার' তিনি অনুভব করেছেন।

তিনি বলেন, আমি নিউইয়র্কাবাসীকে বলব আমি কাজ করছি এবং আমি সত্যিই গর্বিত যে তাদের গভর্নর হিসেবে কাজ করতে পারছি এবং আমি তাদের হতাশ করব না।

ওই রাজ্যে হোকুলের শীর্ষ পদ অর্জন এক ইতিহাস সৃষ্টিকারী মুহূর্ত, যেখানে নারীরা সেখানকার পুরুষ শাসিত রাজনৈতিক সংস্কৃতি থেকে সবে বেরিয়ে আসতে শুরু করেছেন।

কোমো অফিস ত্যাগ করেন বেলা ১২টায়, দুই সপ্তাহ আগে তিনি ঘোষণা করেছিলেন যে সম্ভাব্য অভিশংসনের মুখোমুখি হওয়ার পরিবর্তে তিনি পদত্যাগই করবেন। সোমবার গভীর রাতে তিনি রাজ্য বিধান সভা এবং সিনেটের নেতাদের কাছে তার পদত্যাগপত্র জমা দেন।

রাতের বেলায় সংক্ষিপ্ত অনুষ্ঠানের পরিবর্তে মঙ্গলবার সকালে ক্যাপিটলে হোকুলের একটি আনুষ্ঠানিক শপথ গ্রহণ অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু আইনগত কারণে রাতেই সংক্ষিপ্তভাবে অনুষ্ঠানটি করা হয়।

তিনি সকালের দিকে আইন প্রনেতাদের সাথে সাক্ষাত করা এবং বিকাল ৩টায় ভাষণ দেয়ার পরিকল্পনা করেছিলেন।

প্রথমবারের মতো নিউইয়র্ক রাজ্য সরকারের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিবর্গের মধ্যে নারীরা হতে যাচ্ছেন সংখ্যাগরিষ্ঠ। এর মাঝে রয়েছেন রাজ্যের সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা আন্দ্রেয়া স্টুয়ার্ট-কাজিনস, অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস এবং প্রধান বিচারপতি ডিফিওর। তবে নিউইয়র্ক রাজ্য বিধান সভার নেতৃত্ব দেন একজন পুরুষ, স্পিকার কার্ল হেস্টি। সূত্র : ভয়েস অব আমেরিকা

এমজে/